১২ অক্টোবর, ২০২৩ ১৭:৪৩

ইসরায়েলকে সমর্থন দিয়ে যা বললেন ন্যাটো প্রধান

অনলাইন ডেস্ক

ইসরায়েলকে সমর্থন দিয়ে যা বললেন ন্যাটো প্রধান

অবরোধের মুখে গাজায় যখন ভয়াবহ মানবিক বিপর্যয় তখন ব্রাসেলসে ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের দ্বিতীয় দিনে ইসরায়েলকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জোটটি। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইসরায়েল একা নয়। ন্যাটো মিত্ররা ইসরায়েলের সঙ্গে সংহতি প্রকাশ করেছে। পাশাপাশি হামাসের কর্মকাণ্ডকে সন্ত্রাসী আখ্যা দিয়েছে বলেছে, এসবের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ত একটি ভিডিও কলের মাধ্যমে তার ন্যাটো প্রতিপক্ষদের কাছে বর্তমান পরিস্থিতি সম্পর্কে বর্ণনা করেছেন। তিনি ইসরায়েলের বেসামরিক নাগরিক এবং বেশ কয়েকটি ন্যাটো মিত্র দেশের নাগরিকদের বিরুদ্ধে হামাসের নৃশংসতার বিষয় উল্লেখ করেছেন বলে ন্যাটো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।

হামাসকে অবিলম্বে সমস্ত জিম্মিকে মুক্তি দেওয়ারও আহ্বান জানিয়েছে ন্যাটো। এমনকি কোনো জাতি বা সংস্থার পরিস্থিতির সুবিধা নেওয়া বা এটিকে বাড়িয়ে তোলার চেষ্টা করা উচিত নয় বলেও সতর্ক করেছে জোটটি। ন্যাটো প্রতিরক্ষা মন্ত্রীরা ব্রাসেলসে জোটের সদর দপ্তরে আলোচনার জন্য বৈঠক করছেন, যেখানে তারা ইসরায়েলের পরিস্থিতির পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে আলোচনা করেছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর