৫ ডিসেম্বর, ২০২২ ১৪:৩২

আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন আগামীকাল

অনলাইন ডেস্ক

আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন আগামীকাল

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল আগামীকাল মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জানিয়েছেন, পুরো অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে ১.৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ হবে। কর্মসংস্থান হবে এক লাখ মানুষের।

ইতোমধ্যে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কারখানা নির্মাণ শুরু করেছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এবং জার্মান কোম্পানি রুডলফ। সিঙ্গার তুরস্কের প্রতিষ্ঠান আর্সেলিক-এর সঙ্গে যৌথভাবে কারখানা করছে। এই বহুজাতিক ইলেকট্রনিক্স এবং হোম অ্যাপ্লায়েন্স ফার্মটি আগামী বছরের শেষ নাগাদ গ্রিন ফ্যাক্টরিতে ৭৮ মিলিয়ন উৎপাদন শুরু করার অপেক্ষায় রয়েছে। 

রবিবার সাংবাদিকদের শেখ ইউসুফ হারুন বলেন, এতে জাপান-বাংলাদেশের মধ্যে প্রযুক্তি হস্তান্তরের পথ সুগম হবে। জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে পৃথক একটি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং স্কিলস ডেভেলপমেন্ট সেন্টার স্থাপন করা হবে।

বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (বিএসইজেড) ব্যবস্থাপনা পরিচালক তারো কাওয়াচি বলেন, 'আমরা জাপানের কোয়ালিটি বাংলাদেশে প্রয়োগ করছি। এ জোনটি হবে পরিবেশবান্ধব আধুনিক জোন। আগামী বছরের শেষ দিকে এখানে কিছু প্রতিষ্ঠান তাদের পণ্য তৈরি শুরু করবে। এই জোনে বিশ্বের যে কোন দেশের প্রতিষ্ঠান বিনিয়োগ করতে পারবে। ইতোমধ্যেই ৪০টি বিদেশি প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য জায়গা চেয়েছে যার মধ্যে ৩০টি প্রতিষ্ঠান জাপানি। 

বেজা এবং জাপানের সুমিতোমো কর্পোরেশন যৌথভাবে এ অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে কাজ করছে। অর্থনৈতিক অঞ্চলটিতে বাংলাদেশ সরকার ও জাপানের শেয়ার কত জানতে চাইলে শেখ ইউসুফ হারুন বলেন, বেজার শেয়ার থাকছে ২৪%, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) ১৫% এবং সুমিতোমো করপোরেশনের ৬১%।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর