২৮ ডিসেম্বর, ২০২২ ১৫:৫৯

ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান ও ইস্ট ওয়েস্ট মিডিয়া

নিজস্ব প্রতিবেদক

ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান ও ইস্ট ওয়েস্ট মিডিয়া

বসুন্ধরা গ্রুপের ভাইস-চেয়ারম্যান সাফওয়ান সোবহানের প্রতিনিধি হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের চীফ ফিন্যানন্সিয়াল অফিসার (সিএফও) সেক্টর-সি কাজল কুমার বণিক।

ব্যক্তি পর্যায়ের তরুণ ক্যাটাগরিতে (৪০ বছর) সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। একই সঙ্গে বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড গত ছয় বছরের ধারাবাহিকতায় এবার সপ্তমবারের মতো প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  

২০২১-২০২২ অর্থ-বছরে ব্যক্তি শ্রেণিতে ৭৬ জন, কোম্পানি শ্রেণিতে ৫৩ জন ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ জনসহ মোট ১৪১ করদাতাকে ‘ট্যাক্স কার্ড ও সম্মাননা’ দেওয়া হয়েছে। ২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর।

ইস্ট ওয়েস্ট মিডিয়ার পক্ষে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করছেন বসুন্ধরা গ্রুপের হেড অব ফাইন্যান্স (ট্রেজারার) (সেক্টর-বি) নুরে আলম সিদ্দিকী।

বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের হাত থেকে সাফওয়ান সোবহানের প্রতিনিধি হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের চীফ ফিন্যানন্সিয়াল অফিসার (সিএফও) সেক্টর-সি কাজল কুমার বণিক এবং ইস্ট ওয়েস্ট মিডিয়ার পক্ষে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের হেড অব ফাইন্যান্স (ট্রেজারার) (সেক্টর-বি) নুরে আলম সিদ্দিকী।

এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের মালিকানাধীন গণমাধ্যমগুলো হলো- কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম, নিউজটোয়েন্টিফোর টেলিভিশন, টি-স্পোর্টস ও রেডিও ক্যাপিটাল।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, 'ট্যাক্স প্রদান শুধু দায়িত্ব নয়, একটি ভালো কাজও। এই ভালো কাজের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করতে পারবো। আমরা সকলের সাহায্য সহযোগিতা নিয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছি। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর গত ১৩ বছরে আমাদের জাতীয় রাজস্ব খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে।'

তিনি বলেন, 'রাজস্ব খাতে প্রতি বছর ১৪ থেকে ১৫ শতাংশ জিডিপিতে প্রবৃদ্ধি হয়। আমি মনে করি এটা আমাদের জন্য অনন্য অর্জন। এই অর্জন থেকে আমরা এইদিনটি উদযাপন করতে পারছি।'

অর্থমন্ত্রী আরও বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা যিনি আধুনিক বাংলাদেশের রূপকার। তিনি এক এক করে দেশের মানুষকে উপহার দিয়েছেন। আমরা বিশ্বাস করি ২০৪১ সালে আমাদের যে অভিষ্ট লক্ষ্যমাত্রা বা প্রত্যাশা সেটা অবশ্যই আমরা পূরণ করতে পারবো। আপনারা সময় মতো ট্যাক্স প্রদান করছেন এবং অন্যদেরও উৎসাহীত করছেন। আসুন সবাই একে অপরের হাত ধরে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা এগিয়ে যাই স্বপ্নের দুয়ারে। একই সঙ্গে ২০৪১ সালে উন্নত বিশ্বের একটি আধুনিক দেশে হিসেবে বাংলাদেশকে রুপান্তর করি।'

অর্থ-মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, 'নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হয়েছে। এই টাকা আপনারা দিয়েছেন। আজকে আমাদের জন্য একটি বিশেষ দিন মেট্রোরেল উদ্বোধন হচ্ছে। এতে ব্যয় হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। এই টাকা নিজস্ব অর্থায়নের পাশাপাশি ঋণ নিয়ে করা হয়েছে। এই ঋণের টাকা আপনাদের করের টাকা থেকেই পরিশোধ করা হবে। সে কারণে কর আমাদের জন্য এতো গুরুত্বপূর্ণ। এবছর আমরা কর আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছি। আমাদের ভাই বোনেরা এক লাখ ২ হাজার কোটি টাকা কর দিয়েছে। এই বৃদ্ধিটা অন্য অর্থবছর থেকে ১৭ হাজার কোটি টাকা। আর প্রবৃদ্ধি হচ্ছে ২০ শতাংশ।'

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, 'আপনারা কর দিচ্ছেন বলে আমরা বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করতে পারছি। একটি দেশের উন্নয়নের মুলে রয়েছে করদাতারা। তারা কর দিলেই দেশ উন্নয়নের দিকে ধাবিত হয়। তবে অর্থ থাকলেই হবে না এর সঠিক ব্যবহারও করতে হবে। তাহলেই দেশের উন্নতি হবে। সবাই দেখছেন আপনাদের করের টাকা কোথায় ব্যবহার হচ্ছে। ফলে একজন করদাতা কেন কর দিবেন সে বিষয়টি এখন দৃশ্যমান। আমাদের চোখের সামনে একটা পর একটা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে দেশ উন্নয়নের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল।'

এনবিআর চেয়ারম্যান বলেন, 'এনবিআর মনে করে কর দেয়া সাহসের সম্মানের। কর অনেকেই দিতে চায় তবে কর দিতে আর্থিক ঝামেলার চেয়ে দিতে ঝামেলা বেশি। এই কর দেয়ার পদ্ধতি ঝামেলা মুক্ত করতে কাজ করছি। আর কর প্রদান করতে আইনগত যে বাধ্যবাধকতা রয়েছে সেটা প্রয়োগ করা যায় না। দেশকে ভালোবাসার জায়গা থেকে কর প্রদান করতে হবে।'

তরুণ ক্যাটাগরিতে (৪০ বছর) সেরা করদাতা বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ছাড়াও আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড ছাড়াও মিডিয়াস্টার লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন।

ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর। কার্ডপ্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন। ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। চিকিৎসায় হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যা সুবিধা পাবেন। এছাড়া স্বামী-স্ত্রী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা পাবেন। বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার এবং তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন তারা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর