২৭ এপ্রিল, ২০২৩ ১৬:০৪

ডিএসইর লেনদেন সাড়ে ৯০০ কোটি টাকা ছাড়াল

অনলাইন ডেস্ক

ডিএসইর লেনদেন সাড়ে ৯০০ কোটি টাকা ছাড়াল

প্রতীকী ছবি

পবিত্র ঈদুল ফিতর পরবর্তী সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা চার কার্যদিবস সূচকের উত্থান হলো।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। আজ ডিএসইর লেনদেন সাড়ে ৯শ কোটি টাকা ছাড়িয়েছে। গত সোমবার, মঙ্গলবার ও বুধবারও পুঁজিবাজারে সূচকের উত্থান হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬২ ও ২২০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৬৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২০২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৬৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, জেনেক্স, ইউনিক হোটেল, বিএসসি, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, অলিম্পিক, জেমেনী সি ফুড, রূপালি লাইফ, এপেক্স ফুট ও আইটি কনসালটেন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৬৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৭ কোটি ৯৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬৭ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর