২৪ মে, ২০২৩ ০০:০৭

আন্তঃব্যাংক লেনদেনে দেশের ইতিহাসে ডলারের দাম বৃদ্ধির রেকর্ড

অনলাইন ডেস্ক

আন্তঃব্যাংক লেনদেনে দেশের ইতিহাসে ডলারের দাম বৃদ্ধির রেকর্ড

ফাইল ছবি

আন্তঃব্যাংক লেনদেনে দেশের ইতিহাসে সর্বোচ্চ বেড়েছে ডলারের দাম। এখন প্রতি ডলারের দাম ১০৮ টাকা ৫০ পয়সা থেকে বেড়ে ১০৮ টাকা ৭৫ পয়সা হয়েছে। আর্থিক খাতের সঙ্গে সংশ্লিষ্টরা বলেছেন, এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ দর, যা এক ধরনের রেকর্ডই বলা যায়। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সোমবার (২২ মে) আমেরিকান মুদ্রা ডলার সর্বনিম্ন ১০৮ টাকা ৫০ পয়সা এবং সর্বোচ্চ ১০৮ টাকা ৭৫ পয়সা দামে বিক্রি হয়েছে। এর আগে, গত ১৫ মে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ১০৮ টাকা ৫০ পয়সায় উঠেছিল, যা সোমবার পর্যন্ত এ বাজারে ডলারের সর্বোচ্চ দাম ছিল। গত ৭ মে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম বেড়ে ১০৮ টাকায় দাঁড়িয়েছিল।

উল্লেখ্য, এক ব্যাংক অন্য ব্যাংকে যে দাম ডলার বিক্রি করে থাকে তাকে আন্তঃব্যাংক বিনিময় হার বলে। ব্যাংকাররা জানান, রেমিট্যান্সে ডলারের দাম বৃদ্ধির কারণেই মূলত আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দর বেড়েছে।

গত ৩০ এপ্রিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৮ টাকা করে। এর আগে, প্রায় ছয় মাস রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম ছিল ১০৭ টাকা, যদিও মার্চে বেশ কয়েকটি ব্যাংক বেশি দামে রেমিট্যান্স এনেছে।

গত বছরের সেপ্টেম্বর থেকেই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের দুই সংগঠন এবিবি ও বাফেদা রপ্তানি আয় ও রেমিট্যান্সের ডলারের দাম নির্ধারণ করে দিচ্ছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর