১১ জুন, ২০২৩ ০৮:৫৪

ডিজিটাল লেনদেনের তালিকায় শীর্ষে ভারত

অনলাইন ডেস্ক

ডিজিটাল লেনদেনের তালিকায় শীর্ষে ভারত

প্রতীকী ছবি

ডিজিটাল পেমেন্টে শীর্ষে রয়েছে ভারত। মাইগভইন্ডিয়া-এর তথ্য অনুযায়ী, ২০২২ সালে ৮৯ দশমিক ৫ মিলিয়ন ডিজিটাল লেনদেন করেছে ভারত। খবর দ্য ইকোনমিক টাইমসের

২০২২ সালে ভারত বিশ্বব্যাপী রিয়েল-টাইম পেমেন্টের একাই করেছে ৪৬ শতাংশ, যা ডিজিটাল পেমেন্ট লেনদেনে অন্য চারটি শীর্ষস্থানীয় দেশের মোট পরিমাণের থেকেও বেশি। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলের লেনদেনের পরিমাণ ২৯ দশমিক ২ মিলিয়ন ও চীন ১৭ দশমিক ৬ মিলিয়ন লেনদেন করেছে ২০২২ সালে। চতুর্থ নম্বরে থাকা থাইল্যান্ড ১৬ দশমিক ৫ মিলিয়ন ডিজিটাল লেনদেন করেছে ও দক্ষিণ কোরিয়া করেছে ৮ মিলিয়ন। মাইগভইন্ডিয়া হলো ভারত সরকারের একটি নাগরিক সম্পৃক্ততা প্ল্যাটফরম।

এই বছরের শুরুর দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ডিজিটাল পেমেন্টে ভারত এক নম্বরে রয়েছে ও দেশের গ্রামীণ অর্থনীতি বদলে যাচ্ছে। 

তিনি বলেন, ভারত এমন একটি দেশ যেখানে মোবাইল ডেটা সবচেয়ে সস্তা। এতে দেশের গ্রামীণ অর্থনীতি পরিবর্তিত হচ্ছে। ডিজিটাল পেমেন্টে ভারত মান ও ভলিউম উভয় ক্ষেত্রেই নতুন মাইলফলক প্রত্যক্ষ করছে। দেশটির ব্যাংক বিশেষজ্ঞদের মতে ভারতের পেমেন্ট ইকোসিস্টেম ও গ্রহণযোগ্যতা দৃঢ়তা নির্দেশ করে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর