১২ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:৩৯

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

অনলাইন ডেস্ক

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬৪ ও ২১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫২২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৭৬ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৪৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ২৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৮টি কোম্পানির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ফুওয়াং ফুড, মিরাকেল ইন্ডাস্ট্রি, মেঘনা লাইফ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সী পার্ল, রূপালি ইন্স্যুরেন্স, রূপালি লাইফ ও ইস্টার্ন ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টি কোম্পানির শেয়ার দর।  

মঙ্গলবার সিএসইতে ১৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি ৮৮ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর