১ অক্টোবর, ২০২৩ ১৬:৫৫

দেশের শেয়ারবাজারে দরপতন

অনলাইন ডেস্ক

দেশের শেয়ারবাজারে দরপতন

প্রতীকী ছবি

চলতি সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রবিবারে দেশের প্রধান দুই পুঁজিবাজারেই দরপতন ঘটেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল সূচক কমেছে ১৯ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক হ্রাস পেয়েছে ২৭ পয়েন্ট।

আলোচ্য কার্যদিবসে ডিএসইতে ৩৭ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। অন্যদিকে কমেছে ১২০ কোম্পানির। এর মানে দর বৃদ্ধির বিপরীতে ৩ গুণ কোম্পানির শেয়ারের মূল্য নিম্নমুখী হয়েছে।

ডিএসইতে ৩০২ কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৭০টির। বিপরীতে কমেছে ৭৮টির। আর অপরিবর্তিত রয়েছে ১৫৪টির। এতে ডিএসইএক্স সূচক দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৪ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১৯ দশমিক ৭৩ পয়েন্ট কমে স্থির হয়েছে ১ হাজার ২৬৪ পয়েন্টে। ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৬৬ পয়েন্ট নিম্নমুখী হয়ে নিষ্পত্তি হয়েছে ২ হাজার ১৩৫ পয়েন্টে। আর ডিএসই সূচক ২ দশমিক ২২ পয়েন্ট নিম্নগামী হয়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ৩০২ প্রতিষ্ঠানের ৮ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৬১৩ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫৩১ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকা। আগের দিন যা ছিল ৪২২ কোটি ৩০ লাখ ৪ হাজার টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে লেনদেন বেড়েছে।

অপরদিকে সিএসইয়ের প্রধান সূচক ২৭ দশমিক ৩৯ পয়েন্ট কমে স্থির হয়েছে ১৮ হাজার ৫৫৩ পয়েন্টে। সিএসইতে ১৪৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৭টির। কমেছে ৭০টির। আর অপরিবর্তিত আছে ৪৯টির।

কর্মদিবস শেষে সিএসইতে ১১ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ৪৫৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন তা ছিল ৫০ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৭৭২ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর