৫ অক্টোবর, ২০২৩ ১৭:২১

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন

অনলাইন ডেস্ক

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৫ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৬ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৫ ও ২১৩৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৮৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪৫০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩১০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮২টি কোম্পানির, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৯টির, কমেছে ৪৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৬ লাখ টাকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর