৯ অক্টোবর, ২০২৩ ০৯:৪৭

নিলামে ২৮ টন মহিষের মাংস বিক্রি করবে চট্টগ্রাম কাস্টমস

অনলাইন ডেস্ক

নিলামে ২৮ টন মহিষের মাংস বিক্রি করবে চট্টগ্রাম কাস্টমস

ফাইল ছবি

ভারত থেকে আমদানি করা ২৭ হাজার ৯৮০ কেজি (প্রায় ২৮ টন) মহিষের মাংস আজ সোমবার সকালে প্রকাশ্যে নিলামে বিক্রি করা হবে।

মাংস বিক্রির বিষয়টি ব্যাপক প্রচারণার জন্য রবিবার (০৮ অক্টোবর) চট্টগ্রাম কাস্টমসের নিলাম কার্যালয়ের দুই কিলোমিটার এলাকায় মাইকিংয়ের ব্যবস্থা করে কাস্টমস কর্তৃপক্ষ। বিশেষ করে বাজার এলাকাগুলোতে প্রচারণায় প্রাধান্য দেয় সংস্থাটি।

কাস্টসের তথ্য অনুযায়ী, ভারত থেকে আমদানিকৃত মাংসগুলোর ওজন ২৭ হাজার ৯৮০ কেজি। হিমায়িত একটি কনটেইনারে মাংসগুলো আমদানি হয়েছে এ বছরেই। চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখা মাংসগুলো বিক্রির সংরক্ষিত মূল্য নির্ধারণ করেছে ২ কোটি ৪৪ লাখ ৮৪ হাজার ৩৯৩ টাকা। তবে নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতা কিনতে পারবেন মাংসগুলো। এই নিলামে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান যে কেউই অংশ নিতে পারবেন বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। নিলাম কাজ পরিচলনা করবে কাস্টমস অনুমোদিত বেসরকারি প্রতিষ্ঠান কে এম কর্পোরেশন। চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখায় মাংস ক্রয়ের বিজ্ঞপ্তি ও ক্যাটালগ পাওয়া যাবে।

চট্টগ্রাম কাস্টম হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা তুহিন চৌধুরী জানান, আগামী ডিসেম্বর পর্যন্ত বাফেলো মিটের মেয়াদ রয়েছে। যেহেতু এটি পচনশীল পণ্য, তাই স্পট নিলামের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে। নিলামের বিষয়ে রোববার কাস্টমসের নিলাম শাখার পার্শ্ববর্তী এলাকায় মাইকিং করা করা হয়। আশা করি সোমবারের নিলামে ফ্রোজেন মিট বিক্রি হয়ে যাবে।

চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার মো. বদরুজ্জামান মুন্সি বলেন, সাধারণ নিলামে সাধারণত মাইকিং করা না হলেও প্রকাশ্য নিলামে মাইকিং করা হয়। এতে যেমন নিলামে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ে, তেমনি প্রতিযোগিতামূলক দর পাওয়ারও সুযোগ থাকে। এ জন্যই মহিষের মাংস যাতে নিলামে বিক্রি হয়, সে জন্য বন্দর এলাকার আশপাশে মাইকিং করা হয়েছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর