১৫ অক্টোবর, ২০২৩ ১৮:২৪

বেসরকারি খাতের উদ্যোগে অব্যাহত রয়েছে অর্থনীতির অগ্রযাত্রা : এফবিসিসিআই প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি খাতের উদ্যোগে অব্যাহত রয়েছে অর্থনীতির অগ্রযাত্রা : এফবিসিসিআই প্রেসিডেন্ট

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ গত এক দশক ধরে গড়ে জিডিপির ৬.৫ শতাংশের অধিক হারে প্রবৃদ্ধি অব্যাহত রেখেছে। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বেসরকারি খাত অত্যন্ত ইতিবাচক ও গুরুত্বপূর্ণ অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বিজয়ের ৫০ বছরে দেশের অর্থনীতির সবচেয়ে বড় অর্জন একটি শক্তিশালী বেসরকারি খাত সৃষ্টি। সরকারি নীতি সহায়তার ওপর দাঁড়িয়ে গড়ে ওঠা এই বেসরকারি খাতের উদ্যোগেই অব্যাহত রয়েছে অর্থনীতির অগ্রযাত্রা।

রবিবার বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর সম্মেলনকক্ষে ‌রুলস এন্ড প্রসিডিউরস ফর ইমপোর্ট এন্ড এক্সপোর্ট ফর বেপজা অফিসিয়ালস' শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে এসব কথা বলেন মাহবুবুল আলম।  

বিএফটিআই এই প্রশিক্ষণের আয়োজন করে। 

অনুষ্ঠানের সভাপতি বিএফটিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, এই প্রশিক্ষণ সরকারি ও বেসরকারি খাতের মানব সম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্মকর্তাদের জন্য বিএফটিআই-এর এই প্রশিক্ষণ কার্যক্রমটি আগামী ১৯ অক্টোবর পর্যন্ত চলবে। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণে বেপজা কর্মকর্তাদের আমদানি-রপ্তানি সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর ২৪ জন কর্মকর্তা। 

অনুষ্ঠানে বিএফটিআই এর পরিচালক ওবায়দুল আজম স্বাগত বক্তব্য প্রদান করেন।

বিডি-প্রতিদিনি/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর