২৬ অক্টোবর, ২০২৩ ১৯:১৫

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সৌদি সফরে বেসরকারিখাতের সর্ববৃহৎ প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সৌদি সফরে বেসরকারিখাতের সর্ববৃহৎ প্রতিনিধি দল

বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ও কূটনৈতিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গত পাঁচ দশকে নতুন উচ্চতায় স্থান পেয়েছে। এরই ধারাবাহিকতায় দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ কার্যক্রম সম্প্রসারণের কারণে গত অর্থ-বছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ বিলিয়ন মার্কিন ডলার যা আগামী দিনগুলোতে আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। 

সম্ভাবনাময় এ দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্কের আরও উন্নয়নের লক্ষ্যে দেশের অন্যতম বাণিজ্য সংগঠন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তারের নেতৃত্বে সাম্প্রতিক সময়ে সর্ববৃহৎ এ বাণিজ্য প্রতিনিধি দল ৫ দিনব্যাপী সৌদি আরব সফর করবে।  

এসময় অর্থনৈতিক কূটনীতি, রফতানির বাজার বহুমুখীকরণ, দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ সম্ভাবনা খুঁজে পেতে প্রতিনিধি দলটি আগামী ২৯ অক্টোবর ২০২৩ থেকে ২ নভেম্বর ২০২৩ পর্যন্ত সৌদি আরব অবস্থান করবে। ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তারের নেতৃত্বে ৬১ সদস্য বিশিষ্ট এ বাণিজ্য প্রতিনিধি দলে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, আবাসন, নির্মাণ, স্বাস্থ্যসেবা, দক্ষতা উন্নয়ন ও শিক্ষা, তথ্য-প্রযুক্তি, লজিস্টিক, টেক্সটাইলসহ উৎপাদনমুখী খাতের দেশের স্বনামধন্য ব্যবসায়ীগণ অংশ নিবেন।  

সফরকালে ঢাকা চেম্বারের বাণিজ্য প্রতিনিধিদলটি রিয়াদ চেম্বার, মক্কা চেম্বার, মদীনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মত খ্যাতনামা বাণিজ্য সংগঠনগুলোর সাথে উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক আলোচনা সভা এবং সেখানকার বেসরকারিখাতের উদ্যোক্তাদের সঙ্গে বিজনেস ম্যাচ মেকিং (বিটুবি) সেশনে অংশগ্রহণ করবে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর