২ নভেম্বর, ২০২৩ ১০:০৪

জৈব-জ্বালানির ক্ষেত্রে দেশের সকল বর্জ্য-আবর্জনাই কোন না কোনভাবে পুনরায় ব্যবহার সম্ভব

অনলাইন ডেস্ক

জৈব-জ্বালানির ক্ষেত্রে দেশের সকল বর্জ্য-আবর্জনাই কোন না কোনভাবে পুনরায় ব্যবহার সম্ভব

বাংলাদেশে ওয়েস্টেজ বলে কিছু নেই, দেশের প্রায় সকল ওয়েস্টেজেরই ব্যবহার আছে এবং সকল বর্জ্য-আবর্জনাই কোন না কোনভাবে পুনর্ব্যবহৃত হচ্ছে। এছাড়াও কিভাবে আরও নতুন কোন ক্ষেত্রে জৈব-জ্বালানির ব্যবহার বাড়ানো সম্ভব, তা নিয়ে আমাদের গবেষণা অব্যাহত রাখতে হবে বলে আশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম। 

সম্প্রতি বাংলাদেশ এনার্জি সোসাইটি (বিইএস) এর আয়োজনে ‘বাংলাদেশে জৈব-জ্বালানির সম্ভাবনা’ বিষয়ক ৯ম ওয়েবিনারে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “আমি সর্বদাই গবেষণাকে সমর্থন করি, কারণ এর মাধ্যমেই একটি জাতি উন্নত ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে সক্ষম। আমাদের রিসার্চের মাধ্যমে ইতোমধ্যেই বিভিন্ন শিল্প-প্রতিষ্ঠান ও শিল্প-কারখানায় ব্যাপকহারে জৈব-জ্বালানির ব্যবহার হচ্ছে এবং সুফল আমরা দেখতে পাচ্ছি।”
 
বিইএস সভাপতি ও সাবেক মুখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. কওনিশ কীর্তনিয়া। এছাড়া, আলোচক হিসেবে ছিলেন জিআইজেড-এর সাবেক সিনিয়র উপদেষ্টা ইঞ্জি. মো: মুস্তাফিজুর রহমান, বিপিডিবি-এর সিস্টেম প্ল্যানিং-এর পরিচালক ইঞ্জি. জোরিফা খাতুন, সিকেএন ফিডস লিমিটেড-এর গবেষক ও বায়োগ্যাস অ্যাসোসিয়েশন-এর কার্যনির্বাহী সদস্য শাহেদ ইসরায়েল খান এবং বিইএস-এর কাউন্সিল মেম্বার ও বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ-এর সাবেক অধ্যাপক প্রফেসর ইজাজ হোসেন। 

সমাপনী সারসংক্ষেপ উপস্থাপন করেন বিইএস-এর সহ-সভাপতি ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-এর সাবেক চেয়ারম্যান মনোয়ার ইসলাম। 

উপস্থাপনা করেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান ও ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (ইজিসিবি) ম্যানেজিং ডিরেক্টর এবং কাউন্সিল মেম্বার বিইএস মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ)।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর