১৯ নভেম্বর, ২০২৩ ১৩:২৩

হরতালের প্রভাব নেত্রকোনার সবজির বাজারে

নেত্রকোনা প্রতিনিধি

হরতালের প্রভাব নেত্রকোনার সবজির বাজারে

দফায় দফায় বিএনপির ডাকা অবরোধ হরতালের প্রভাব পড়ছে নেত্রকোনার একমাত্র পাইকারি কাঁচা বাজারে। শীতের সবজি বাজারে আসলেও নানা অজুহাতে বেশি দাম রাখা হচ্ছে। শহরের ছোট বাজার সুপার মার্কেটের সামনে একমাত্র সবজির পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, শীতকালীন সবজি উঠলেও এখনো দাম বেশি। তবে পাইকাররা বলছেন মোকামে মালামাল কম থাকায় এখানে আসছে কম।’

পাইকারি ব্যবসায়ী রশীদ মিয়া জানান, গাড়ি আসলেও সবজি কম। অবরোধ হরতালে হয়তো ভয়ে কৃষকরা মাঠ থেকে সংগ্রহই করছেন কম। যে কারণে এখানে কিছুটা বাড়তি। 

এদিকে খুচরা বাজারের ক্রেতারা বলছেন সবশেষ ভুক্তভোগী তারাই। কারণ যাইহোক না হোক সবশেষ খাওয়ার জন্য যারা কেনেন সকল ভর্তুকি তাদেরই দিতে হয়। মাঝখানের ব্যবসায়ীদের তো আর সমস্যা নেই। তারা একে অপরের কাছে লাভেই বিক্রি করছেন বলে জানালেন আজাদুর রহমান। তিনি সবজি কিনতে এসে বলেন, বাড়লেও আমাদের থেকে বেশি রাখে বাজার দর কমলেও যে একেবারে কম রাখে এমন না। খুচরা বাজারে প্রতিনিয়ত নানা অজুহাতে চলে ব্যবসা। তবে শীতকালীন এবং সিজনাল সবজি কিছুটা কম দর থাকে। যেমন এখনো শীতকালীন সবজি শিম ৫০ টাকা দরে টমেটো পাকা ১৫০ থেকে ১৬০ টাকা দরে কিনতে হচ্ছে। 

এদিকে খুচরা বিক্রেতা নান্টু জানান, গত সপ্তাহের চেয়ে আজকের বাজারে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত সবজির দাম বাড়তি। এগুলো স্থানীয় বাজারে নিলে লাভ না করে তো বিক্রি করা যাবে না। যে কারণে কিছুটা দাম এখানো বাড়তি বলেই জানান তিনিও। ব্যবসায়ী বিশ্বজিৎ জানান, শিম দুই ধরনের। তার কাছে যে শিম সেটি ৩৫ থেকে ৪০ টাকা। কাঁচা মরিচ এখনো ৬০ টাকা, ফুলকপি ৩৫ থেকে ৩৬ টাকা কেজি, বাঁধাকপিও একই দাম। করলা এখনো ৩৫ টাকা করে। কাঁচা টমেটো ৩৫ টাকা লাউ প্রতি পিচ ৩০ টাকা। তবে বেগুন গত সপ্তাহের তুলনায় কিছুটা কমে লম্বা বেগুন ২৫ টাকা এবং গোলটা ১৫ টাকা হয়েছে। এদিকে পেঁপে আগের দামই ২৫ টাকা, শসা ২৪ টাকা মূলা শাক ২০ টাকা করে বিক্রি হচ্ছে।  

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর