১৪ ডিসেম্বর, ২০২৩ ১৬:৫২

পানামা খালে পানিস্বল্পতা; বাধাগ্রস্ত হচ্ছে বিশ্ব বাণিজ্য

অনলাইন ডেস্ক

পানামা খালে পানিস্বল্পতা; বাধাগ্রস্ত হচ্ছে বিশ্ব বাণিজ্য

পানামা খালে পানির স্তর নেমে যাওয়ায় বিশ্ব বাণিজ্য মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে। পানির স্বল্পতার কারণে এই রুট ব্যবহার করতে পারছে না বড় বড় জাহাজ। ফলে তারা বাধ্য হয়ে ভিন্ন ও দীর্ঘ রুটে চলাচল করছে। এতে পণ্য পরিবহন খরচ অনেক বেশি বেড়ে যাচ্ছে।

মধ্য আমেরিকায় খনন করা এই খাল দীর্ঘদিন ধরে প্রশান্ত ও আটলান্টিক মহাসাগরের সংযোগ রুট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এবং বিশ্ব বাণিজ্যের প্রায় শতকরা পাঁচ ভাগ এই রুটে সম্পন্ন হয়। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এই খালের পানি ব্যাপকভাবে কমে যাওয়ার কারণে সেই বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এছাড়া যেসব জাহাজ এই পথে চলাচল করছে তাদেরকেও অনেক সময় খাল পার হওয়ার জন্য তিন সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। অবশ্য এই সমস্যায় পড়তে হচ্ছে বাল্ক জাহাজগুলোকে, ভোগ্যপণ্য বহনকারী কন্টেইনার শিপগুলোকে দ্রুত খাল পার হওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এ মুহূর্তে আমেরিকায় শস্য রপ্তানির মৌসুম চলছে। আমেরিকা থেকে বিশেষ করে গম, ভুট্টা ও সয়াবিন রপ্তানি হয় ব্রাজিলের বাজারে কিন্তু পানামা খালের পানির স্তর নেমে যাওয়ার কারণে তা ভীষণভাবে বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া আমেরিকা থেকে এশিয়ার উদ্দেশ্যে পানামা খাল ব্যবহার করে।

গত অক্টোবর মাসে মাত্র পাঁচটি জাহাজ পার হয়েছে অথচ এর আগের বছর একই সময়ে ২৪টি জাহাজ গিয়েছিল। এ তথ্য দিয়েছে মার্কিন কৃষি দপ্তর। তারা বলছে, এই তথ্যের মাঝদিয়ে পরিষ্কার হচ্ছে পানামা খালের পানি স্বল্পতার কারণে বাণিজ্য কতটা ক্ষগ্রিস্ত হচ্ছে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর