২০ ডিসেম্বর, ২০২৩ ১৫:৪৪

২০২৪ সালে বড় অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে যুক্তরাজ্য, সতর্কতা

অনলাইন ডেস্ক

২০২৪ সালে বড় অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে যুক্তরাজ্য, সতর্কতা

পিমকোর প্রধান বিনিয়োগ কর্মকর্তা ড্যানিয়েল ইভাসিন

বছর শেষে যুক্তরাজ্যের অর্থনীতি নিয়ে সতর্কতামূলক দুঃসংবাদ দিলো বিশ্বের বৃহত্তম সক্রিয় বন্ড তহবিল বা বিনিয়োগ সংস্থা পিআইএমসিও(PIMCO)। ২০২৪ সালে বড় অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে রয়েছে যুক্তরাজ্য বলে ভবিষ্যদ্বাণী করেছেন পিমকোর প্রধান বিনিয়োগ কর্মকর্তা ড্যানিয়েল ইভাসিন। 

তিনি বলেন, আগামী বছর যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশেই জাতীয় নির্বাচন। তখন যুক্তরাজ্য মার্কিন অর্থনীতির চেয়ে বেশি অর্থনৈতিক চাপের সম্মুখীন হবে।

ইভাসিন ফিনান্সিয়াল টাইমসকে বলেছেন, উচ্চ সুদের হার তাদের আমেরিকান প্রতিপক্ষের তুলনায় ব্রিটিশ ভোক্তাদের উপর বেশি প্রভাব ফেলছে। একটি ছোট, উন্মুক্ত অর্থনীতির ক্ষেত্রে যুক্তরাজ্যের একজন ভোক্তা মার্কিন সমকক্ষদের তুলনায় কেন্দ্রীয় ব্যাংকের নীতির প্রভাব অনেক বেশি অনুভব করছেন। 

এছাড়া ইউরোপের অর্থনীতিও ২০২৪ সালে কঠিন সময়ে পড়বে। যুক্তরাজ্য এবং ইউরোপ উভয়ই যুক্তরাষ্ট্রের তুলনায় আরও উল্লেখযোগ্য অবনতির ঝুঁকিতে রয়েছে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক উভয়ই সাম্প্রতিক মাসগুলোতে সুদের হার সীমাবদ্ধ করেছে- যুক্তরাজ্যে শতকরা ৫.২৫ ভাগ এবং যুক্তরাষ্ট্রে শতকরা ৫.২৫-৫.৫ ভাগ। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আশাবাদ বাড়ছে যুক্তরাষ্ট্র মুদ্রাস্ফীতি কমিয়ে আনবে। এতে ফেডারেল রিজার্ভ ২০২৪ সালে পলিসি সহজ করার সুযোগ দেবে ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর