২২ ডিসেম্বর, ২০২৩ ০৮:৪৮

কলকাতার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে নজর কেড়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতার ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে নজর কেড়েছে বাংলাদেশ প্যাভিলিয়ন

ঢাকাই জামদানি, ঢাকাই মসলিন কিংবা জুট দিয়ে তৈরি ব্লেজার দেশের গণ্ডি পেরিয়ে কলকাতা তথা ভারতবাসীর কাছেও অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে। বাংলাদেশি এসব পণ্যের যথেষ্ট চাহিদা রয়েছে কলকাতায়।  

কলকাতার সায়েন্স সিটি মেলা প্রাঙ্গণে গত ১৫ ডিসেম্বর শুরু হয়েছে 'ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ার'। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। বাংলাদেশ, আফগানিস্তান, নেপাল, ভুটান, থাইল্যান্ড, ঘানাসহ ১৭টি দেশ এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা অংশ নিয়েছে। সেই সাথে ভারতের ২২ টি রাজ্যের স্টল রয়েছে। কিন্তু এত কিছুর মাঝেও মধ্যমণি সেই বাংলাদেশের প্যাভিলিয়ন। ছোট-বড় মিলিয়ে প্রায় ৪০ টি স্টল রয়েছে এখানে। এই মেলায় যারা আসছেন, আগ্রহ নিয়েই এই প্যাভিলিয়নে ঢুকছেন, কেনাকাটাও করছেন। তবে পোশাকের স্টল গুলিতেই বেশি ভিড়। বিশেষ করে ঢাকাই জামদানি, ঢাকাই মসলিন, নকশি কাঁথার ওপরেই টান বেশি গ্রাহকদের। 
 
মেলার অন্যতম সংগঠক উৎপল রায় জানান, 'মানুষ যখন এই মেলায় প্রাঙ্গণে ঢুকছে তখনই তারা জানতে চাইছেন বাংলাদেশ প্যাভিলিয়নটা কোথায় আছে।' কারণ হিসেবে তিনি বলেন 'বাংলাদেশ মানেই আবেগ, আন্তরিকতা ও আতিথিয়তা। আর এটাই আকৃষ্ট করেছে লাখ লাখ গ্রাহককে।' তার অভিমত 'শতকরা ৮২ শতাংশ মানুষের শিকড়ই বাংলাদেশে, ফলে তারা যখন এই প্যাভিলিয়নে ঢুকছে তাদের কাছে নিজের দেশ বলেই মনে হচ্ছে।' 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর