২৩ ডিসেম্বর, ২০২৩ ১৬:৪৩

দাম বেড়েছে আলু-পিঁয়াজ-সবজির

নিজস্ব প্রতিবেদক

দাম বেড়েছে আলু-পিঁয়াজ-সবজির

রাজধানীতে সপ্তাহের ব্যবধানে নতুন আলু, পিঁয়াজ ও শীতকালীন সবজির দাম বেড়েছে। গত সপ্তাহের তুলনায় পুরনো দেশি পিঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা বেড়ে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া গরুর ও ব্রয়লার মাংসের দাম স্থিতিশীল রয়েছে। 

গতকাল রাজধানীর রায়েরবাগ ও মালিবাগ বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। রায়েরবাগ বাজারে দেখা যায়, চলতি সপ্তাহে দেশি পিঁয়াজ (পুরান) ১৫০, নতুন ১৩০ এবং ইন্ডিয়ান ১১০ টাকা কেজি বিক্রি হচ্ছে। 

মালিবাগ বাজারের পিঁয়াজ বিক্রেতা রওশন আলী বলেন, ‘গত সপ্তাহে দেশি পুরান পিঁয়াজ ১২০, নতুন ১০০ টাকা কেজি বিক্রি হয়েছে। চলতি সপ্তাহে তিন দফায় পিঁয়াজের দাম বেড়েছে। গত তিন দিনে সব ধরনের পিঁয়াজের দাম কেজিতে প্রায় ৩০ টাকা করে বেড়েছে।’ 

মালিবাগ বাজারে গত সপ্তাহের ১৮০ টাকা দরেই বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। শুধু ব্রয়লার নয়, সোনালি, সোনালি হাইব্রিড ও লেয়ার মুরগিরও বাজার দর স্থিতিশীল রয়েছে। সোনালি ৩০০, সোনালি হাইব্রিড ২৯০, দেশি মুরগি ৫০০ থেকে ৫২০, লেয়ার ২৯০ টাকা দরে বিক্রি করছেন বিক্রেতারা। বাজারে শীতকালীন সবজির দাম বেড়েছে। নতুন আলু গত সপ্তাহের তুলনায় কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে। পুরান আলু ৫৫ টাকা। গত সপ্তাহে নতুন আলু ৬০ টাকা দরে বিক্রি হলেও চলতি সপ্তাহে ৭০ টাকা। এ ছাড়া বগুড়ার গোল আলুর কেজি ১০০ টাকা।

বাজারে মুলা ৪০, শিম ৬০ থেকে ৮০, ফুলকপি ৪০ থেকে ৬০, বাঁধাকপি ৪০ থেকে ৬০, পাকা টম্যাটো প্রকারভেদে ১০০ থেকে ১২০, কাঁচা টম্যাটো ৬০, কচুর ছড়া ৭০, গাজর ৬০ থেকে ৮০, বেগুন ৫০ থেকে ৮০, করলা ৭০, ঢ্যাঁড়স ১০০, পটোল ৮০, বরবটি ১০০, ধুন্দল ৮০, চিচিঙ্গা ৮০, শসা ৫০ থেকে ৭০, পেঁপে ৩০, ধনেপাতা ১০০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। 

এ ছাড়া প্রতিটি লাউ ৪০-৫০, লেবুর হালি ২০ থেকে ৪০, কলার হালি ২০, জালিকুমড়া ৪০, মিষ্টিকুমড়া ৪০-৫০ টাকার মধ্যে। এ ছাড়া লালশাকের আঁটি ১০, লাউশাক ৩০, মুলাশাক ১০, পালংশাক ১৫, কলমিশাক ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

এসব বাজারে গরুর মাংস ৫৮০ থেকে ৬৫০ এবং খাসির মাংস ১ হাজার থেকে ১ হাজার ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এক ডজন লাল ডিম ১৩০, হাঁসের ডিম ২০০, এক হালি দেশি মুরগির ডিম ৮০ টাকা। তবে গত সপ্তাহে লাল ডিম ১২০ টাকা ডজন বিক্রি হয়েছে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর