১৭ জানুয়ারি, ২০২৪ ১৭:৪৯

সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

অনলাইন ডেস্ক

সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

প্রতীকী ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৭ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯০ ও ২১৩৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৬০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৮০০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টি কোম্পানির, কমেছে ৯৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৩ কোটি ৫৪ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৯ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর