৩০ জানুয়ারি, ২০২৪ ১৯:৪৮

রফতানিযোগ্য পণ্যের নতুন বাজার খোঁজার নির্দেশ বাণিজ্য প্রতিমন্ত্রীর

অনলাইন ডেস্ক

রফতানিযোগ্য পণ্যের নতুন বাজার খোঁজার নির্দেশ বাণিজ্য প্রতিমন্ত্রীর

সংগৃহীত ছবি

পাটজাত ও চামড়াজাত পণ্যসহ দেশের রফতানিযোগ্য পণ্যের নতুন বাজার খুঁজতে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ইকোনোমিক মিনিস্টার/কমার্শিয়াল কাউন্সিলরদের নির্দেশ দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে যুক্ত হয়ে বিশ্বের ২৩ দেশে কর্মরত কমার্শিয়াল কাউন্সিলরদের তিনি এসব নির্দেশনা দেন।

আহসানুল ইসলাম টিটু আগামী বছর অর্থাৎ ২০২৫ সালে অনুষ্ঠিতব্য ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সংশ্লিষ্ট দেশের একটি করে স্টল স্থাপন নিশ্চিত করতে এখন থেকে কাজ করার জন্য কমার্শিয়াল কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি শুধু রফতানি নয় বাংলাদেশ যেসব পণ্য পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আমদানি করে বিশেষ করে নিত্য-প্রয়োজনীয় পণ্য সেগুলো উৎপাদন ও মূল্য মনিটরিং করে তা মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশনা প্রদান করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, কোন দেশে রফতানির চেয়ে আমদানির পরিমাণ বেশি হলে সেসব দেশে বিকল্প কি পণ্য রপ্তানি করে আমদানি-রপ্তানিতে ভারসাম্য আনা যায় তা নিয়ে কাজ করতে হবে। যদি কোনো বাণিজ্য বাধা (ট্যারিফ-নন ট্যারিফ) থাকে তাও দ্রুত সমাধানের উদ্যোগ নিতে হবে। 
তিনি সকল কমার্শিয়াল কাউন্সিলদের কর্মরত দেশের প্রথম দশটি আমদানি ও রফতানি পণ্যের দামসহ মন্ত্রণালয়ে তালিকা প্রেরণের করতে পরামর্শ দেন। কোন দেশের কি পণ্যের চাহিদা রয়েছে তা খুঁজে বের করে রফতানির ব্যবস্থা নিতে হবে। 

প্রতিটি দেশের আমদানি-রফতানিকারক, ব্যবসায়ী অ্যাসোসিয়েশন, বাণিজ্যিক প্রতিষ্ঠান এমনকি ব্যক্তি পর্যায়ে সম্পর্ক তৈরির মাধ্যমে যোগাযোগ বৃদ্ধির আহ্বান জানিয়ে আহসানুল ইসলাম টিটু তাদের সঙ্গে নিয়মিত সভা-সেমিনার করে বাংলাদেশি পণ্যের ব্রান্ডিং করার উপর গুরুত্বারোপ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করছেন তা বাস্তবে রূপ দিতে সকলকে দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনলাইন সভায় রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এএইসএম আহসানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ যুক্ত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর