১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:৩০

অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান এফবিসিসিআই’র

নিজস্ব প্রতিবেদক

অর্থনীতি পুনরুদ্ধারে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান এফবিসিসিআই’র

অর্থনীতি পুনরুদ্ধারে সরকারকে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। 

বুধবার এফবিসিসিআই’র গুলশান কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়। 

চলমান বৈশ্বিক প্রেক্ষাপটে জাতীয় অর্থনীতির প্রধান চ্যালেঞ্জসমুহ নিরূপণ, সমাধানের উপায় বের করা এবং তাৎক্ষণিক করণীয় নির্ধারণে এই সভার আয়োজন করে এফবিসিসিআই। এতে সভাপতিত্ব করেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম। 

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার ও বেসরকারি খাতের মধ্যে আরও সমন্বয় এবং সুসম্পর্ক জোরদার করতে হবে বলে জানান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। 

এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি শমী কায়সার, মো. মুনির হোসেন, পরিচালক আবুল কাসেম খান, এফবিসিসিআই’র প্যানেল অ্যাডভাইজর এবং সাবেক কম্পট্রোলার ও অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী, প্যানেল অ্যাডভাইজর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. মাইনুল ইসলাম, প্যানেল অ্যাডভাইজর এবং বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, প্যানেল অ্যাডভাইজর এবং পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান ড. এম মাশরুর রিয়াজ, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মাহবুব আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব মো. জাফর ইকবাল।

এ সময় অর্থনীতিকে পুনরুদ্ধারে দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার ব্যয় কমিয়ে আনা, লজিস্টিকস সক্ষমতা বৃদ্ধি ও ব্যয় হ্রাসসহ শিল্পের জন্য নিরবচ্ছিন্ন এবং গুণগত জ্বালানি সরবরাহ নিশ্চিতে সরকারকে জরুরি ভিত্তিতে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান আলোচকরা। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আনার ওপর জোর দেওয়া হয়।  

সভায় এফবিসিসিআই সভাপতি বলেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও দায়িত্বশীল হতে হবে। এ সময় ব্যবসায়ী, উদ্যোক্তা, অর্থনীতিবিদ ও বিশ্লেষকদের কাছে সুনির্দিষ্ট মতামত চান তিনি। প্রাপ্ত মতামত সমুহ বিশ্লেষণ করে এফবিসিসিআই সেগুলো নীতি নির্ধারণী পর্যায়ে তুলে ধরবে বলে জানান মাহবুবুল আলম।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর