২৮ এপ্রিল, ২০২৪ ২০:৪৫

সক্ষমতা বৃদ্ধিতে এফবিসিসিআই ও সরকারের সহযোগিতা চায় জেলা চেম্বারগুলো

নিজস্ব প্রতিবেদক

সক্ষমতা বৃদ্ধিতে এফবিসিসিআই ও সরকারের সহযোগিতা চায় জেলা চেম্বারগুলো

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও নতুন উদ্যোক্তা তৈরিসহ সামগ্রিকভাবে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে জেলা চেম্বারগুলো। কিন্তু আয়ের উৎস সংকীর্ণ থাকায় এবং অনেক জেলা চেম্বারের নিজস্ব ভবন না থাকা, প্রয়োজনীয় প্রশিক্ষণ ও দক্ষ লোকবলের অভাবে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে দেশের বিভিন্ন জেলা চেম্বার।

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে এবং নিজেদের সক্ষমতা বৃদ্ধিতে শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই এবং সরকারের সহযোগিতা চেয়েছে জেলা চেম্বারগুলো। জেলা চেম্বারের সক্ষমতা বৃদ্ধি বিষয়ক এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় বিভিন্ন জেলা চেম্বারের নেতৃবৃন্দ এই দাবি জানান।

রবিবার মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই আইকনে এই সভা অনুষ্ঠিত হয়। স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি সালাউদ্দিন আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর পরিচালক সুজীব রঞ্জন দাস, এফবিসিসিআইর সহ-সভাপতি মো. খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, যশোদা জীবন দেব নাথ, মো. মুনির হোসেন, সাবেক প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, এফবিসিসিআইর পরিচালকবৃন্দ, বিভিন্ন জেলা চেম্বারের সভাপতি, সাধারণ সম্পাদকসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশের অর্থনীতিকে সুসংহত করতে এবং জেলা পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের একই ছাতার নিচে নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে জেলা চেম্বারগুলো। জেলা চেম্বার ও উইমেন চেম্বারের বিদ্যমান সমস্যাগুলো সমাধানে এফবিসিসিআই সক্রিয়ভাবে কাজ করছে। চেম্বারের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের আয়োজন ও অর্থনৈতিক সহযোগিতার জন্য একটি তহবিল গঠনের কাজ চলছে বলেও জানান তিনি।

জেলা পর্যায়ের ব্যবসায়ীদের ব্যবসা সহজীকরণে সহজ শর্তে ঋণপ্রাপ্তি, হয়রানি বন্ধ এবং চেম্বারের আয়ের উৎস বৃদ্ধিতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এফবিসিসিআই শিগগিরই আলোচনায় বসবে বলেও জানান তিনি। চেম্বার পরিচালনার জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি।

এসময় ব্যাংক ঋণপ্রাপ্তির ক্ষেত্রে জেলা পর্যায়ের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য জেলা চেম্বার সহযোগিতার বড় একটি প্ল্যাটফর্ম হতে পারে বলে মন্তব্য করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি সালাউদ্দিন আলমগীর।

জেলা চেম্বারগুলোর উন্নয়নে এফবিসিসিআইর পক্ষ থেকে প্রতিটি চেম্বারে গিয়ে সভা করার সুপারিশ করেন কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআইর পরিচালক সুজীব রঞ্জন দাস। এফবিসিসিআইসহ এর অধীভুক্ত বাণিজ্য সংগঠনগুলো স্মার্ট করার লক্ষ্যে এফবিসিসিআই অ্যাপ তৈরির কাজ চলছে বলে সভায় জানানো হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর