৩০ এপ্রিল, ২০২৪ ২১:৫০
জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন

ডিজেল ও কেরোসিনে ১ টাকা আর পেট্রোলে আড়াই টাকা বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক

ডিজেল ও কেরোসিনে ১ টাকা আর পেট্রোলে আড়াই টাকা বৃদ্ধি

প্রতীকী ছবি

বিশ্ববাজারের সাথে সমন্বয় রেখে দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে ডিজেল ও কেরোসিনে ১ টাকা এবং পেট্রোলে আড়াই টাকা বেড়েছে। মঙ্গলবার রাতে এ প্রজ্ঞাপন  জারি করা হয়। পুনঃনির্ধারিত এ মূল্য আগামীকাল পহেলা মে থেকে কার্যকর হবে।

সরকার চলতি বছরের মার্চ মাস থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মূলায় প্রতি মাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় শুরু করেছে। এরই ধারাবাহিকতার প্রাইসিং ফর্মূলার আলোকে ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের বর্তমান মূল্য প্রতি লিটার ১০৬ টাকা থেকে ১ টাকা বৃদ্ধি করে ১০৭ টাকা করেছে। 

অন্যদিকে, পেট্রোলের বর্তমান মূল্য প্রতি লিটার ১২২ টাকা থেকে ২ টাকা ৫০ পয়সা বৃদ্ধি করে ১২৪ টাকা ৫০ পয়সা এবং অকটেনের বর্তমান মূল্য প্রতি লিটার ১২৬ টাকা থেকে ২ টাকা ৫০ পয়সা বৃদ্ধি করে ১২৮ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। 

উল্লেখ্য, ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল প্রতি লিটার ৯০ টাকা ৭৬ রূপি বা বাংলাদেশি মুদ্রায় ১৩০.৬৯ টাকা এবং পেট্রোল প্রতি লিটার ১০৩ টাকা ৯৪ রূপি বা বাংলাদেশি মুদ্রায় ১৪৯.৬৭ টাকায় বিক্রয় করা হচ্ছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর