২ মে, ২০২৪ ১১:৩১

ধনতান্ত্রিক অর্থনীতি যখন বড় হয়, তখন মানুষের দয়ামায়া কমে যায়: ড. মোহাম্মদ ফরাসউদ্দিন

নিজস্ব প্রতিবেদক

ধনতান্ত্রিক অর্থনীতি যখন বড় হয়, তখন মানুষের দয়ামায়া কমে যায়: ড. মোহাম্মদ ফরাসউদ্দিন

ধনতান্ত্রিক অর্থনীতি যখন বড় হয় তখন মানুষের দয়ামায়া কমে যায়। এখন হয়তো সেটাই হচ্ছে। এজন্যই বৈষম্যটা বেড়েছে। তবে ৩০ বছর আগের গরীব আর এখনকার গরীব এক জিনিস নয়। এটার মধ্যে পার্থক্য আছে। তবে আমাদের বৈষম্যটা কমাতে হবে।

আজ ইআরএফ মিলনায়তনে কনভারসেশন উইথ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, ব্যাংকিং সংস্কার কমিশন করা হবে। কিন্তু সেটা যে কবে হবে আমরা জানি না। কিন্তু এই কমিশন হওয়া দরকার। আবার এও বলি যদি শক্তিশালী বাংলাদেশ ব্যাংক ও দক্ষ অর্থ মন্ত্রণালয় থাকে তাহলে সংস্কার কমিশনের দরকার হয় না। 

ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, আরেকটা কথা হলো ব্যাংক একীভূতকরণ। এটার দারকার আছে কিনা- সেটা বলতে হবে। আমাদের একটা উৎকণ্ঠা আছে যে, ব্যাংক বন্ধ হলে বোধ হয় আমানতের টাকা আর পাওয়া যাবে না। এইটা ঠিক না। ব্যাংক তো অনেক দেশেই বন্ধ হচ্ছে। এটা চায়নাতেও হচ্ছে। আরেকটা বিষয় হলো ব্যাংকে টাকা আসার দরকার। এজন্য ৩/৬ মাসের মেয়াদের আমানতের ক্ষেত্রে যত প্রতিবন্ধকতা আছে তা দূর করা দরকার। ব্যাংক মার্জার হতে পারে। এটা নতুন কিছু না। এটা হতেই পারে। সারা পৃথিবীতেই এটা হচ্ছে। তবে জোর করে করাটা ঠিক হবে না। যে দুটি ব্যাংককে একীভূত করবেন তাদের সম্মতি থাকতে হবে। মার্জার করাই একমাত্র সমাধান নয়। এর আরও অনেক বিকল্প আছে, সেগুলো ভেবে দেখা দরকার। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর