৭ মে, ২০২৪ ১৯:০২
প্রাক-বাজেট আলোচনায় বক্তারা

‘টেকসই নীতির অভাবে রাজস্ব ঘাটতি বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক

‘টেকসই নীতির অভাবে রাজস্ব ঘাটতি বাড়ছে’

'টেকসই নীতির অভাবে প্রতি বছর রাজস্ব আদায়ে ঘাটতি তৈরি হচ্ছে। এজন্য প্রয়োজন একটি টেকসই নীতি প্রনয়ন ও তার কার্যকর বাস্তবায়ন।' 

আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থান পলিসি এক্সচেঞ্জ কর্তৃক আয়োজিত এক প্রাক-বাজেট আলোচনায় এসব কথা বলেন বক্তারা। এতে সভাপতিত্ব করেন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ও সিইও ড. এম মাসরুর রিয়াজ। সূচনা বক্তব্যে তিনি দেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরেন এবং কৃষি, তামাক, তৈরি পোশাকসহ নিত্য-ব্যবহার্য পণ্যের বাজারে নজরদারি বাড়ানোর দাবি জানান। 

তিনি বলেন, ‘আর্থিক নীতিনির্ধারণের ক্ষেত্রে উচ্চ সম্ভাবনাময় খাতগুলোকে সমৃদ্ধ করার জন্য জনকল্যাণের পাশাপাশি রাজস্ব বৃদ্ধির গুরুত্বপূর্ণ উৎসগুলোকে সুনির্দিষ্টভাবে ব্যবহার করা প্রয়োজন। উদাহরণ হিসেবে বলা যায়, মোট অভ্যন্তরীণ রাজস্বের প্রায় ১২-১৩ শতাংশ প্রদান করে তামাক খাত। এটি বিশ্বে সর্বোচ্চ কর প্রদানের অন্যতম রেকর্ড এবং দেশে তামাকের কর হার ডব্লিউএইচও-র প্রস্তাবিত স্তরের উপরে। কিন্তু স্থানীয়ভাবে তৈরি সিগারেটের দাম বেশিরভাগ দেশের তুলনায় কম। জনগণকে ধূমপান থেকে বিরত রাখতে এবং টেকসই রাজস্ব বৃদ্ধি নিশ্চিত করতে মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে সকল বিভাগের সিগারেটের দাম বাড়াতে হবে। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য লুৎফুল হাসান বলেন, ‘কৃষিতে আমাদের উদ্দেশ্য হবে রফতানি বাড়ানো, আমদানি কমানো। যতটা সম্ভব ভর্তুকি দিতে হবে, তামাক রফতানি বাড়ানোর সম্ভাবনা আছে।  

সাবেক বাণিজ্য সচিব শুভাশিষ বসু বলেন, ‘ট্যাক্স ব্যবস্থায় ডিজিটাইলাজাইশন করতে হবে। এতে সবাই কর দিতে আগ্রহী হবেন। ইনডাইরেকট ট্যাক্সের ওপর যত নির্ভরতা কমানো যায় তত ভালো। এজন্য সমন্বিত পরিকল্পনা করতে হবে। ডিজিটাল ব্যবস্থার দিকে জোর দিতে হবে। 

এনবিআরের সাবেক সদস্য অপূর্ব কান্তি দাস, বিজিএমইএর পরিচালক শামস মাহমুদ, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, নেসলে বাংলাদেশের ডিরেক্টর (লিগ্যাল, আরএসএ, করপোরেট অ্যাফেয়ার্স) দেবব্রত রায় চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর