১৫ মে, ২০২৪ ১৬:২২

কানাডা থেকে ২৫০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন

অনলাইন ডেস্ক

কানাডা থেকে ২৫০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন

ফাইল ছবি

কানাডা থেকে ২৫০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার দুপুরে সচিবালয়ে কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মাহমুদুল হোসাইন খান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, রপ্তানিকারকদের প্রদত্ত সুবিধার বিকল্প খোঁজার জন্য কমিটির সভায় নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের ১৯টি প্রস্তাব গৃহীত হয়েছে। স্থানীয় বাজার থেকে প্রতি কেজি ১০১ টাকা ৯৪ পয়সা দরে টিসিবির মাধ্যমে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল সংগ্রহ করবে বাণিজ্য মন্ত্রণালয়। সেইসঙ্গে কানাডা থেকে ২৫০০ কোটি টাকার সার আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

মাহমুদুল হোসাইন বলেন, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য প্রযুক্তিসহ সরঞ্জামাদি ক্রয়, রেলের জন্য ১ হাজার কোটি টাকার কোচ, ইঞ্জিন কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। শূন্য সুদে আন্তর্জাতিক সংস্থা থেকে প্রাপ্ত অর্থে এ ক্রয় সম্পন্ন হবে। যা পরে সরকারকে পরিশোধ করতে হবে। এছাড়া, বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ, ঢাকা ওয়াসার পরামর্শক নিয়োগ ও উন্নয়ন প্রকল্পের কেনাকাটার অনুমোদন দেওয়া হয়েছে।

সেইসঙ্গে পরামর্শক নিয়োগের মেয়াদ ও ব্যয় বাড়ানোসহ ঢাকা ওয়াসার ৩টি প্রকল্পের খরচবাবদ প্রায় ২১ কোটি ৩৭ লক্ষ ৭০ হাজার ৮০৯ টাকা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটি। এ ছাড়া কমিটি রপ্তানি নীতি ২০২৪-২৭ এর অনুমোদন দিয়েছে। এ নীতিতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ১২৭ বিলিয়ন ডলার।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর