২০ জুন, ২০২৪ ১২:৩৮

সূচকের বড় উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন

অনলাইন ডেস্ক

সূচকের বড় উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন

প্রতীকী ছবি

ঈদুল আজহার পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৩৫ ও ১৮৬৩ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৭টির, কমেছে ৩৯টির এবং অপরির্বতিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানিগুলো- ফার ইস্ট নিটিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড,  সেন্ট্রাল ফার্মা, আইটি কনসালটেণ্ট, ফরচুন সু, আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, অরিয়ন ফার্মা, ইউনিক হোটেল ও ওয়াল্টন।

এর আগে, আজ বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৯৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬১৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১১টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানি শেয়ারের দর।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর