২৮ জুন, ২০২৪ ২১:২৬

সার্ক কারেন্সি সোয়াপ চালু করেছে ভারত

অনলাইন ডেস্ক

সার্ক কারেন্সি সোয়াপ চালু করেছে ভারত

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) গোষ্ঠীভুক্ত দেশগুলোর জন্য নতুন কারেন্সি সোয়াপ উইন্ডো গঠন করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। ২০২৪-২৭ মেয়াদে তিন বছরের জন্য এই কারেন্সি সোয়াপ চালু করা হয়। 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে এই কারেন্সি সোয়াপের সুবিধা গ্রহণ করতে পারবে সার্কভুক্ত দেশগুলো। ভারতীয় মুদ্রা রুপিতে লেনদেন করায় এসব দেশকে বিভিন্ন ছাড় দেয়া হবে।

এছাড়া, ভারতের রিজার্ভ ব্যাংক পৃথক সোয়াপ উইন্ডোর মাধ্যমে দুই বিলিয়ন মার্কিন ডলার ও ইউরোতে অদলবদল চুক্তি বজায় রাখার পরিকল্পনা করেছে। এর আগে ২০১২ সালের ১৫ নভেম্বর বৈদেশিক মুদ্রার তারল্য চাহিদা বা অর্থপ্রদানের ভারসাম্য সংকট মোকাবিলা করতে ব্যাক-আপ তহবিল সরবরাহের জন্য সার্ক কারেন্সি সোয়াপ ফ্যাসিলিটি চালু করে ভারত।

১৯৮৫ সালে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক প্রতিষ্ঠা হয়। এর সদস্য দেশগুলো হলো বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তান। এ ছাড়া চীন, জাপান, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ইরান, মিয়ারমার, মরিশাস, অস্ট্রেলিয়া ও ইউরোপীয় ইউনিয়ন হলো এই সংস্থার পর্যবেক্ষক রাষ্ট্র।

প্রসঙ্গত, কারেন্সি সোয়াপ প্রথম চালু হয় ১৯৮১ সালে বিশ্বব্যাংক ও আইবিএমের মধ্যে। এটি মূলত আন্তঃদেশীয়। দুই দেশের দুই কোম্পানি বিনিময় হারের ঝুঁকি কমানো এবং অপেক্ষাকৃত কম সুদে পুঁজির সহজলভ্যতার কারণে দুই মুদ্রার এই অদলবদল সুবিধা গ্রহণ করে থাকে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর