৪ জুলাই, ২০২৪ ১৪:০৭

অস্থির হয়ে উঠছে পিঁয়াজের বাজার, প্রতিকেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়

অনলাইন ডেস্ক

অস্থির হয়ে উঠছে পিঁয়াজের বাজার, প্রতিকেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়

অস্থির হয়ে উঠছে পিঁয়াজের বাজার। গত তিন দিনের ব্যবধানে ১০ টাকা বেড়ে প্রতিকেজি পিঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকায়।তবে, সরবরাহ সংকটের কারণে পিঁয়াজের দাম বাড়ছে বলে জানায় খুচরা ব্যবসায়ীরা। 

তারা জানান, কোরবানি ঈদের সময় বাজারে ৮০ থেকে ৯০ টাকা কেজিতে বিক্রি হয়েছে পিঁয়াজ। যা এখন ১০০-১১০ টাকায় পৌঁছেছে। এই হিসেবে ১৫ দিনের ব্যবধানে পিঁয়াজ কেজিতে ২০ টাকা বেড়েছে। আর গত তিন দিনেই বেড়েছে ১০ টাকা।

রাজধানীর কারওয়ান বাজারের একজন বিক্রেতা জানান, আলাদা করে কারও কাছে পিঁয়াজের মজুত নেই। গৃহস্থদের কাছে যা আছে, সেগুলোই ব্যবসায়ীদের কাছে আসছে। গৃহস্থরা এবার আস্তে আস্তে বাজারে পিঁয়াজ ছাড়তেছে। সব একবারে ছাড়েনি। তাই দাম উঠানামা করে।

পাইকারি ব্যবসায়ীরা জানায়, ভারত থেকে চার-পাঁচ মাস পিঁয়াজ আমদানি বন্ধ ছিল। এর ফলে বাজারে সরবরাহ কম ছিল। সেই সময় মানুষ বেশি পরিমাণে দেশি পিঁয়াজ কিনেছেন। পরে আবার ভারত পিঁয়াজ রপ্তানির অনুমতি দেয় কিন্তু এর ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এতেই দেশে পিঁয়াজের দাম বেড়ে যায়।  

এদিকে কৃষি বিভাগ বলছে, দেশে বছরে পিঁয়াজের চাহিদা ৩০ লাখ টন। ২০২২-২৩ অর্থবছরে উৎপাদন হয়েছে ৩৫ লাখ টন। হিসাব অনুযায়ী চাহিদার বিপরীতে উৎপাদন বেশি আছে। এ হিসাবে বাজারে পিঁয়াজের ঘাটতি হওয়ার কথা নয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর