৭ জুলাই, ২০২৪ ১৫:৪৮

সূচকের বড় উত্থানে বাড়ল লেনদেন

অনলাইন ডেস্ক

 সূচকের বড় উত্থানে বাড়ল লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৭ জুলাই) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২১৪ ও ১৯৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৯০৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৭০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রবিবার ডিএসইতে ৩৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০৫টি কোম্পানির, কমেছে ৬৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, সী পার্ল, বিএটিবিসি, অরিয়ন ফার্মা, সালভো কেমিক্যাল, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, সোনালি পেপার, ফার ইস্ট নিটিং, ইজেনারেশন ও রূপালি লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার  ৭১৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১২টির, কমেছে ৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ১৭৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৬৫ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর