১১ জুলাই, ২০২৪ ১৭:৪৮

সূচকের সঙ্গে লেনদেন কমেছে শেয়ারবাজারে

অনলাইন ডেস্ক

সূচকের সঙ্গে লেনদেন কমেছে শেয়ারবাজারে

প্রতীকী ছবি

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট কমে ৫ হাজার ৫০৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১২১৯ ও ১৯৫৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৬৪ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩০৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৯৬৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টি কোম্পানির, কমেছে ৩৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-সী পার্ল, সালভো কেমিক্যাল, অরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, আলিফ ইন্ডাস্ট্রি, আফতাব অটো, ওয়াইমেক্স, গ্লোবাল হেভি কেমিক্যাল, সান লাইফ ইন্স্যুরেন্স ও দেশবন্ধু পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির, কমেছে ২১২টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৯ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪২ কোটি ৭৬ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর