১৫ জুলাই, ২০২৪ ১৭:৩২

ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

অনলাইন ডেস্ক

ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

প্রতীকী ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৫ জুলাই) পুঁজিবাজারে সূচকের ওঠানামার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৮৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট ৭ যথাক্রমে ১২০৩ ও ১৯৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৬২ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগেরদিন ডিএসইতে ৬২২ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪০টি কোম্পানির, কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অরিয়ন ইনফিউশন, সী পার্ল, লাভেলো আইসক্রিম, ইস্টার্ন ব্যাংক, ফার ইস্ট নিটিং, সালভো কেমিক্যাল, গ্লোবাল হেভি কেমিক্যাল, বিচ হ্যাচারি, সোনালি পেপার ও জেমেনী সী ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ৩৬ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর