২৮ জুলাই, ২০২৪ ১১:৪০

সূচকের উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

অনলাইন ডেস্ক

সূচকের উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (২৮ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২৯ পয়েন্টে অবস্থান করে।  

ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে এক হাজার ১৮৫ ও এক হাজার ৯৩৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার এ সময়ে ১৫০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-অগ্নি সিস্টেম, মিডল্যান্ড ব্যাংক, ফার ইস্ট নিটিং, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রংপুর ফাউন্ড্রি, ওরিয়ন ইনফিউশন, সি পার্ল, লাভেলো আইসক্রিম, এনআরবি ব্যাংক, জেমেনি সি ফুড, ওয়াইমেক্স, বিচ হ্যাচারি ও সেন্ট্রাল ফার্মা।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৩৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ১৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানি শেয়ারের দাম।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর