শিরোনাম
২৮ জুলাই, ২০২৪ ১৮:১২

পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে

প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৩৮৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৭ ও ১৯২১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৮৮ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে নয় কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪৯৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রবিবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৮টি কোম্পানির, কমেছে ২৬১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-অগ্নি সিস্টেম, এনআরবি ব্যাংক, ফার ইস্ট নিটিং, মিডল্যান্ড ব্যাংক, লাভেলো আইসক্রিম, সী পার্ল, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, অরিয়ন ইনফিউশন, গ্লোবাল ইসলামী ব্যাংক ও আলিফ ইন্ডাস্ট্রি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ১১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ১৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩ কোটি ৫৪ লাখ টাকা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর