২৯ জুলাই, ২০২৪ ০১:৫৭

ক্ষতি সম্পর্কে যা জানাল ফরেন ইনভেস্টর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি

অনলাইন ডেস্ক

ক্ষতি সম্পর্কে যা জানাল ফরেন ইনভেস্টর চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি
ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) জানিয়েছে, সাম্প্রতিক শাটডাউন বাংলাদেশের ওপর উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রভাব ফেলেছে, যার আনুমানিক পরিমাণ ১০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। শুধু এফএমসিজি ব্যবসা সংশ্লিষ্ট শিল্পের ক্ষতি হয়েছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার।
 
সংস্থাটি জানিয়েছে, রফতানিমুখী শিল্প, ব্যাঙ্কিং, বীমা, লজিস্টিকস, অবকাঠামো, টেলিকম, ই-কমার্স, ফ্রিল্যান্সিং, রাইড-হেলিং, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এবং স্যোশাল কমার্সের উপর নির্ভরশীল অনেক MSME এবং আরও অনেক প্রতিষ্ঠান শাটডাউনে ক্ষতিগ্রস্ত হয়েছে। শিল্পের ওপর এ আর্থিক প্রভাব কয়েক মিলিয়ন ডলার পর্যন্ত যেতে পারে।  এছাড়া, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বন্দর থেকে পণ্য খালাস এবং শাটডাউনের সময় কাজ করতে না পারার কারণে অতিরিক্ত বিলম্বশুল্ক নির্ধারনসহ বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।
 
ওই বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‌‘বর্তমানে বিদ্যমান অনেক বিনিয়োগকারী নিয়মিত কার্যক্রম শুরু করতে চেয়েও অনিশ্চয়তা বোধ করছে, কিন্তু পণ্য খালাশ, অপারেশন কার্যক্রম পরিচালনায় বিভিন্ন চ্যালেঞ্জ এবং অদক্ষতা ব্যবসার খরচ বাড়িয়ে দিচ্ছে। যদি আমরা আমাদের বর্তমান বিনিয়োগকারীদের জন্য ব্যবসা সহজীকরণকে বা ইজ অব ডুয়িং বিজনেসকে অগ্রাধিকার দিতে ব্যর্থ হই, তাহলে সম্ভাব্য বিনিয়োগকারীরা বিনিয়োগের সম্ভাব্য গন্তব্য হিসেবে বাংলাদেশকে বিবেচনায় রাখতে নিরুৎসাহিত হবে, বিশেষ করে যেখানে বর্তমান বিনিয়োগকারীরা অস্তিত্ব সংকটের সম্মুখীন হচ্ছে। আমাদের বর্তমান বিনিয়োগকারীরাই হচ্ছে দেশে বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করার জন্য সবচেয়ে শক্তিশালী অনুঘটক। তাদের চাহিদা পুরণ করা বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’
 
ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) ডেটা সংযোগ, নিরাপত্তা এবং সুরক্ষাসহ  কিছু সুপারিশও করেছে।
 
বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর