৩১ জুলাই, ২০২৪ ১১:৪৮

খোলাবাজারে আরো বাড়লো ডলারের দর

অনলাইন ডেস্ক

খোলাবাজারে আরো বাড়লো ডলারের দর

প্রতীকী ছবি

বেশ কয়েকদিনের ব্যবধানে খোলাবাজারে আরো বেড়েছে ডলারের দাম। মূলত বৈদেশিক মুদ্রা মার্কিন ডলারে অন্যতম প্রধান জোগান দেয় প্রবাসী আয়। সেই আয় সর্বশেষ ১৫ দিনের তুলনায় অর্ধেকে নেমে আসায় এমন দাম বেড়েছে বলে জানিয়েছে একাধিক মানিচেঞ্জ হাউজ। খোলাবাজারে আজ ডলারের দাম ১২৪ টাকার মধ্যে ঘুরপাক খাচ্ছে।

মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর মতিঝিল দিলকুশা ও পুরানা পল্টনের বি‌ভিন্ন মা‌নিচেঞ্জার হাউজে খোঁজ নি‌য়ে এমন তথ্য জানা গে‌ছে। মানিচেঞ্জ হাউজগুলো থেকে জানা যায়, ডলারের জোগান নেই।  কিন্তু এখন গ্রাহকের সংখ্যা বেড়ে গেছে। আর সেই কারণে ডলারের দাম বেড়েছে। প্রবাসী আয় না আসার কারণে এমনটা হচ্ছে।

প্রবাসীয় আয় সংগ্রহকারী একাধিক ব্যাংকের সূত্রগুলো বলছে, কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে দেশজুড়ে সংঘাত-সংঘর্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের কারণে চলতি মাসের জুলাইয়ে রেমিট্যান্স কমে যায়।  

চলতি মাসের শুরুতে শিক্ষার্থীদের কোটা আন্দোলন উত্তপ্ত হওয়ার আগে পর্যন্ত ডলারের দামে ১২০ টাকা মধ্যে ঘুরপাক খায়। তখনও বাংলাদেশ ব্যাংকের ডলার দাম ছিল ১১৭ টাকা ৫০ পয়সা। কোটাবিরোধী আন্দোলন চূড়ান্ত পর্যায়ের পৌঁছানোর পর চলতি সপ্তাহের শুরুতে ১২১ এর মধ্যে ছিল। কিন্তু আজ ডলারের সেই দাম উঠে ১২৪ টাকায়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর