শিরোনাম
৬ আগস্ট, ২০২৪ ১১:১৩

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

প্রতীকী ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক বেড়েছে ১৯৭ পয়েন্ট।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪২৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৩৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৮১ ও ১৯২৯ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৮২ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৫৪টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- টেকনো ড্রাগ, সী পার্ল, বিএটিবিসি, খান ব্রাদার্স, অরিয়ন ইনফিউশন, গ্রামীণফোন, অগ্নি সিস্টেম, রবি, ব্র্যাক ব্যাংক ও ফার ইস্ট নিটিং।

এর আগে মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৭৪ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৮০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৪২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৭১ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২২৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ১৫১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ৪৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির শেয়ারের দর।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর