শিরোনাম
৭ আগস্ট, ২০২৪ ১০:৫৭

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (৭ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক বেড়েছে ১১২ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (৭ আগস্ট) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৯ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯৬ ও ১৯৮৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৫২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৭টির, কমেছে ১১৪টির এবং অপরির্বতিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৮০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৪৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬৪২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ৫৫টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানি শেয়ারের দর।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর