শিরোনাম
১৮ আগস্ট, ২০২৪ ১৯:৫৮
প্রধান উপদেষ্টার সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক গভর্নরের বৈঠক

ব্যাংক খাত সংস্কারের জন্য 'ব্যাংকিং কমিশন' গঠনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক খাত সংস্কারের জন্য 'ব্যাংকিং কমিশন' গঠনের সিদ্ধান্ত

প্রতীকী ছবি

দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে আজ রবিবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। সভায় ব্যাংকিং খাতের বর্তমান অবস্থা নিয়ে বিশদ আলোচনা হয়। এসময় ব্যাংকিং খাতে টেকসই সংস্কারের জন্য একটি ব্যাংকিং কমিশন গঠন করে দ্রুত কার্যক্রম গ্রহণ করারও সিদ্ধান্ত হয়।

প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়েছে, সভায় কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়। চাহিদা ও যোগানের যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে দেশের বিদ্যমান মূল্যস্ফীতি কমিয়ে আনতে মুদ্রানীতি সংকোচনমূলক অবস্থায় ধরে রাখা এবং একই সঙ্গে সরবরাহ পরিস্থিতির উন্নয়ন ঘটানোর বিষয়েও সিদ্ধান্ত হয়। এছাড়া বৈদেশিক মুদ্রা বাজারে তারল্য বাড়ানোর উদ্যোগে আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান ব্যান্ড ১ শতাংশ থেকে বাড়িয়ে ২ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। এর ফলে দ্রুতই আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রা বাজারে তারল্য ফিরে আসার বিষয়ে আশাবাদও ব্যক্ত করা হয়েছে।

আর্থিক খাতের সার্বিক পরিস্থিতি এবং সংস্কার বিষয়ে একটি রূপকল্প তৈরির সিদ্ধান্ত হয় সভায়। অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হওয়ার ১০০ দিনের মধ্যে এটি প্রকাশ করার কথা রয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর