৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:১৯

সূচকের বড় পতনে কমল লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সূচকের বড় পতনে কমল লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১২২৭ ও ২১১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৯৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১২৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৭২৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮১টি কোম্পানির, কমেছে ২৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৪৩৮ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ারদর।

বুধবার সিএসইতে ৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৪ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬৬ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর