১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৩৮

তরুণদের অর্থায়নে ভূমিকার জন্য অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক

তরুণদের অর্থায়নে ভূমিকার জন্য অ্যাওয়ার্ড পেল বাংলাদেশ ব্যাংক

অ্যালায়েন্স ফর ফাইনান্সিয়াল ইনক্লুশনের (এএফআই) গ্লোবাল ফাইনান্সিয়াল ইনক্লুশন অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি এল সালভাদরে অনুষ্ঠিত এএফআইয়ের গ্লোবাল পলিসি ফোরামের (জিপিএফ) এক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংককে এই  অ্যাওয়ার্ড দেওয়া হয়।

দেশের যুব সমাজের আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে পদক্ষেপের জন্য কেন্দ্রীয় ব্যাংক পুরস্কারটি পেয়েছে।

আজ রবিবার এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র হুসনে আরা।

যেসব বিষয়ে পদক্ষেপের কারণে বাংলাদেশ ব্যাংককে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে সেগুলো হলো : ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাক্ষরতার নির্দেশিকায় শিক্ষার্থী ও তরুণদের নির্দিষ্টকৃত শ্রেণির আওতাভুক্তকরণ ও তাদের আর্থিক সাক্ষরতা প্রদানের লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন কার্যক্রম গ্রহণ; ২১-৪৫ বছর বয়সী উদ্যোক্তাদের ঋণ প্রদানের জন্য স্টার্ট-আপ ফান্ড গঠন করা; আর্থিক সাক্ষরতা প্রদান ও গ্রাহক স্বার্থ নিশ্চিতকরণের জন্য ওয়েবসাইট চালু করা; জাতীয় শিক্ষাক্রমে আর্থিক সাক্ষরতা বিষয়ক অধ্যায় সংযোজনের জন্য পদক্ষেপ গ্রহণ করা; দেশব্যাপী স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার মাধ্যমে ব্যাংক কর্তৃক ৪৩ লাখ স্কুল ব্যাংক হিসাব চালু করা;  স্কুল ব্যাংকিংয়ে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ (হিসাবধারীদের ৪৮.৯০ শতাংশ নারী) নিশ্চিতকরণের মাধ্যমে আর্থিক খাতে লিঙ্গ বৈষম্য হ্রাস করা এবং প্রশিক্ষণ, দক্ষতাভিত্তিক পেশা ও ব্যবসা পরিচালনার জন্য স্কুল ব্যাংকিং হিসাবধারীদের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ঋণ প্রদান।

এএফআই বিশ্বব্যাপী আর্থিক অন্তর্ভুক্তির বিষয়ে নীতি নির্ধারণী রেগুলেটরি প্রতিষ্ঠানসমূহের একটি আন্তর্জাতিক সংগঠন। বর্তমানে বিশ্বের ৮৪টি দেশের কেন্দ্রীয় ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও আর্থিক খাতের অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাসহ ৯০টি প্রতিষ্ঠান এ সংস্থার সদস্য। বাংলাদেশ ব্যাংক ২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানের মুখ্য সদস্য হিসেবে আর্থিক অন্তর্ভুক্তি সংক্রান্ত বিভিন্ন কার্যক্রমে অংশ নিচ্ছে।

প্রতিবছর এএফআই আয়োজিত জিএফইয়ে আর্থিক অন্তর্ভুক্তিতে বিশেষ অবদানের জন্য এর সদস্যদের মধ্য থেকে বিভিন্ন  ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ বছরের অনুষ্ঠানে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, নীতি নির্ধারক ও আর্থিক অন্তর্ভুক্তির অংশীজনসহ ৭০০ জনেরও অধিক প্রতিনিধি অংশ নেন।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর