১৫ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:০০

সূচকের সঙ্গে কমল লেনদেন

অনলাইন ডেস্ক

সূচকের সঙ্গে কমল লেনদেন

প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৫ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে ৫ হাজার ৭১১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪৬ ও ২০৮৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৬৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৭০৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রবিবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৯টি কোম্পানির, কমেছে ১৮২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- লিন্ডে বিডি, সোনালি আঁশ, গ্রামীণফোন, অগ্নি সিস্টেম, ওরিয়ন ইনফিউশন, সী পার্ল, এনআরবি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক ও সোনালি পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির, কমেছে ৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ৯৯ লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর