শিরোনাম
১ অক্টোবর, ২০২৪ ২০:৩৫

হিলিতে বেড়েছে আমদানি, কমছে ভারতীয় পিঁয়াজের দাম

দিনাজপুর প্রতিনিধি

হিলিতে বেড়েছে আমদানি, কমছে ভারতীয় পিঁয়াজের দাম

বাজার স্বাভাবিক রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পিঁয়াজ আমদানি বাড়িয়েছে আমদানিকারকরা। যেখানে আগে ৯ থেকে ১০ ট্রাক পিঁয়াজ আমদানি হতো। এখন তা বেড়ে ১৬ থেকে ২৬ ট্রাক পিঁয়াজ আমদানি হচ্ছে। 

দুর্গাপূজায় আগামী ৯ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত টানা ৬ দিন স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকবে।তাই দেশের বাজার স্বাভাবিক রাখতে পিঁয়াজ আমদানি বাড়ানো হয়েছে বলে আমদানিকারকরা জানিয়েছে।

হিলি খুচরা বাজারে দেখা যায়, দুইদিন আগে আমদানিকৃত পিঁয়াজ মানভেদে ৮৫-৯০ টাকা কেজি দরে বিক্রি হলেও আজ মঙ্গলবার তা কেজিতে ৫-১০টাকা কমিয়ে ৭৫-৮০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশীয় পিঁয়াজ কেজিতে ১০ টাকা কমিয়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারকরা জানান, সম্প্রতি ভারতের বাজারে পিঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় গত ১৩ সেপ্টেম্বর পিঁয়াজ রফতানিতে ৪০শতাংশ শুল্ক থেকে কমিয়ে ২০শতাংশ ও রপ্তানি মূল্য প্রতি মেট্রিক টন ৫৫০ মার্কিন ডলার থেকে ১৪৫ ডলার কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এরপর থেকে স্থলবন্দর দিয়ে পিঁয়াজ আমদানি শুরু হয়। বর্তমানে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন পিঁয়াজ আমদানি হওয়ায় খুচরা বাজারে দাম কমতে শুরু করেছে।

হিলি বাজারের খুচরা পিঁয়াজ বিক্রেতা আবু তাহের বলেন, কম দামে পিঁয়াজ কিনে কম দামেই বিক্রি করছি। স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমাণ পিঁয়াজ আমদানি হচ্ছে। তাই দামেও কমে আসছে। মঙ্গলবার ভারতীয় পিঁয়াজ মানভেদে ৭৫-৮০টাকা কেজি দরে বিক্রি করছি। যা দুইদিন আগেও কেজিতে ৫-১০ টাকা বৃদ্ধি ছিল পিঁয়াজের দাম। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর