২ অক্টোবর, ২০২৪ ১৮:৫৬

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৯২ শতাংশ

অনলাইন ডেস্ক

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৯ দশমিক ৯২ শতাংশ

প্রতীকী ছবি

চলতি বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি আগস্ট মাসের তুলনায় কিছুটা কমে ৯ দশমিক ৯২ শতাংশ দাঁড়িয়েছে। আগস্টে যা ছিল ১০ দশমিক ৪৯ ভাগ। 

বুধবার বাংলাদেশ পরিসংখ্যানব্যুরোর (বিবিএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বিবিএস এর আওতায় ন্যাশনাল একাউন্টিং উইং কর্তৃক প্রতিমাসে মাঠ পর্যায় হতে বিভিন্ন প্রকার দ্রব্য ও সেবার মূল্য সংগ্রহপূর্বক সংগৃহীত উপাত্তসমূহ বিশ্লেষণ করে ভোক্তা মূল্য সূচকসমূহ (জাতীয়, পল্লী, শহর) এবং মূল্যস্ফীতির হার প্রণয়ন করা হয়। সূচকসমূহ এবং মূল্যস্ফীতির হার সাধারণ, খাদ্য এবং খাদ্য বহির্ভূত এ তিন ভাগে আলাদাভাবে প্রস্তুতপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রকাশ করা হয়। সে অনুযায়ী ভিত্তি সূচক ২০২১-২২= ১০০ অনুসারে ভোক্তা মূল্য সূচক ও মূলাস্ফীতির হার নিয়ে সারণিসহ উপস্থাপন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছরের সেপ্টেম্বর মাসে জাতীয় পর্যায়ে সাধারণ পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৯২ শতাংশ, যা আগস্ট মাসে ছিল শতকরা ১০ দশমিক ৪৯ ভাগ। ২০২৩ সালের সেপ্টেম্বরে ছিল শতকরা ৯ দশমিক ৬৩ ভাগ।

এছাড়া চলতি বছরের সেপ্টেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ১০ দশমিক ৪০ ও ৯ দশমিক ৫০ ভাগ, যা গত আগস্ট মাসে ছিল যথাক্রমে শতকরা ১১ দশমিক ৩৬ ও ৯ দশমিক ৭৪ ভাগ এবং ২০২৩ সালের সেপ্টেম্বরে ছিল যথাক্রমে শতকরা ১২ দশমিক ৩৭ ও ৭ দশমিক ৮২ ভাগ।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর