১৫ অক্টোবর, ২০২৪ ১৯:৪৯

বাংলাদেশে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে তুরস্কের নাইজেলা ওয়ার্ল্ড গ্রুপ

অনলাইন ডেস্ক

বাংলাদেশে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে তুরস্কের নাইজেলা ওয়ার্ল্ড গ্রুপ

বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে তুরস্কের নিরাপদ ও প্রাকৃতিক খাদ্যপণ্য এবং প্রসাধনী সামগ্রীর বিশ্বখ্যাত কোম্পানি নাইজেলা ওয়ার্ল্ড। এজন্য বাংলাদেশি কোস্পানি হ্যাপিহাট লিমিটেডের সঙ্গে একটি চুক্তি সই করেছে গ্রুপটি। 

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডি-৮সিসিআই) মহাসচিব আশরাফুল হক চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন নাইজেলা ওয়ার্ল্ড গ্রুপের চেয়ারম্যানের ফাতিহ। আরও উপস্থিত ছিলেন মিসেস লরা অ্যাকার, আব্দুল্লাহ আতাকান কারাতাস এবং হ্যাপিহাট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) আহমেদ রেহানুল বারী চৌধুরী। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, নাইজেলা নামক বহুমুখী কালোবীজ থেকে উৎপাদিত স্বাস্থ্যপণ্যগুলোর জন্য ইউরোপ, উত্তর আমেরিকা এবং এশিয়ার ৬৩টি দেশে সুপ্রতিষ্ঠিত নাইজেলা ওয়ার্ল্ড।

প্রতিষ্ঠানটি জানায়, ভেষজ তেল থেকে নিরাপদ খাদ্য সামগ্রী, ত্বকের যত্ন এবং প্রসাধনী উৎপাদনে ব্র্যান্ডটি গুণমান, নির্ভরযোগ্যতা প্রদানে বিশ্বব্যাপী প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক বাজারের জন্য নিরাপদ খাদ্য, ফল এবং কৃষি উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশের হ্যাপিহাট লিমিটেডের সঙ্গে যৌথভাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে তুরস্কের নাইজেলা ওয়ার্ল্ড।

৪ দিনের সফরে ঢাকা এসে গ্রুপটির চেয়ারম্যান ফাতিহ বলেন, সরকারের নীতি-সহায়তা পেলে বাংলাদেশে পর্যায়ক্রমে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় তুরস্কের নাইজেলা ওয়ার্ল্ড। এছাড়া পর্যায়ক্রমে ৩ বিলিয়নে উন্নীত করা হবে বলে জানান তিনি। কৃষি, মানবসম্পদ উন্নয়ন এবং সামাজিক মূলধন সৃষ্টিতে বিনিয়োগ করতে আগ্রহী তিনি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্লক চেইন টেকনোলজি ইনস্টিটিউট করারও পরিকল্পনা রয়েছে গ্রুপটির। 

তিনি আরও বলেন, বাংলাদেশের সোনালী আশ খ্যাত পাটের বৈচিত্রময় ব্যবহার এবং পরিবেশ বান্ধব টেক্সটাইলকে আরএমজিতে একটি বায়োডেগ্রেডেবল পণ্য হিসেবে যুক্ত করার ক্ষেত্রে কাজ করবেন।

আমহেদ রেহানুল বারী চৌধুরী বলেন, হ্যাপিহাট লিমিটেডের সার্বিক সহযোগিতায় বাংলাদেশে নাইজেলার বাজার তৈরি এবং হ্যাপিহাটের দেশীয় নিরাপদ পণ্য আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার ক্ষেত্রে ভূমিকা পালন করবে। 

অনুষ্ঠানে নাইজেলা ওয়ার্ল্ড এবং হ্যাপিহাটের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এসময় ফাতিহ এবং লেফটেন্যান্ট কর্নেল (অব.) আমহেদ রেহানুল বারী চৌধুরী সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন এবং উভয় কোম্পানির চেয়ারম্যানগণ কৃষিখাতকে টেকসই করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং কৃষকদের আধুনিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনে ভূমিকায় কৃষকদের আরও বেশি সম্পৃক্ত করে তাদের জীবনযাত্রার মান উন্নয়নসহ কৃষকদের সুরক্ষার জন্য সঠিক নীতি প্রয়োগের মাধ্যমে তাদের অধিকার নিশ্চিত করার উপর জোর দেন এবং হ্যাপিহাট ও নাইজেলার উদ্ভাবনী পদ্ধতির গুণমান ও টেকসই নীতি প্রয়োগের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনের অঙ্গীকার ব্যক্ত করেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর