শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা
ধর্ম

আত্দম্ভরিতা থেকে দূরে থাকতে হবে

মাওলানা আবদুর রশিদ

আত্দম্ভরিতা একটি ভয়ঙ্কর অপগুণ। এই অপগুণ অপরকে অবজ্ঞা করতে শেখায়। আত্দম্ভরিতার কারণে নিজের যোগ্যতা এবং সক্ষমতা সম্পর্কে মানুষ ভুল ধারণার শিকার হয়। মানুষ তার স্বাভাবিক বোধশক্তি হারিয়ে ফেলে। আত্দপ্রবঞ্চনার শিকার হয় সে। যে মানুষের মধ্যে আত্দম্ভরিতা থাকে সে নিজের ভুলত্রুটি সম্পর্কে সচেতন হতে পারে না। এই অপগুণ সত্যানুসন্ধান থেকে মানুষকে বিরত রাখে। আত্দম্ভরিতা যাদের মধ্যে বাসা বাঁধে তারা কোনো সমালোচনাকে সহজে গ্রহণ করে না। চাটুকারদের মিথ্যা কথনে তারা প্রলুব্ধ হয়। নিজের ক্ষমতা কিংবা যোগ্যতা সম্পর্কে মানুষের অহঙ্কার করার কিছু নেই। মানুষ যেহেতু সব বিষয়ে আল্লাহর ওপর নির্ভরশীল সেহেতু কোনো বিষয়ে তার আত্দম্ভরিতায় ভোগার অবকাশ নেই। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আত্দম্ভরিতা সম্পর্কে মুমিনদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। হজরত মিকদাদ (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা চাটুকারদের দেখলে তাদের মুখে মাটি নিক্ষেপ কর (মুসলিম থেকে মিশকাত)।

চাটুকাররা মানুষকে বাস্তব অবস্থা থেকে দূরে রাখে। নিজেদের অসৎ উদ্দেশ্য চরিতার্থের লক্ষ্যে তারা ভুল পথে পরিচালিত করে। আরেক হাদিসে আত্দতৃপ্তি বা আত্দম্ভরিতাকে তিনি ধ্বংসাত্দক বলে অভিহিত করেছেন। হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি জিনিস মুক্তিদানকারী এবং তিনটি জিনিস ধ্বংসকারী। মুক্তিদানকারী তিনটি জিনিস হলো- (১) প্রকাশ্যে ও গোপনে খোদাভীতি অবলম্বন করা, (২) সন্তোষ ও ক্রোধ উভয় অবস্থায় সত্য কথা বলা এবং (৩) প্রাচুর্য, দারিদ্র্য উভয় অবস্থার মধ্যপন্থা অবলম্বন করা। ধ্বংস নিশ্চিতকারী জিনিসগুলো হলো- (১) কুপ্রবৃত্তির দাস হওয়া (২) কৃপণ স্বভাব ও সংকীর্ণমনা হওয়া (৩) আত্দতৃপ্তি। এগুলোর মধ্যে শেষোক্তটি সবচেয়ে ধ্বংসাত্দক (বায়হাকি থেকে মিশকাতে)।

সাহাবায়ে কেরামগণ আত্দম্ভরিতা সম্পর্কে সদা সতর্ক থাকার চেষ্টা করতেন। এই বাজে অভ্যাস থেকে বাঁচার জন্য তারা সর্বশক্তিমান আল্লাহর দরবারে দোয়া করতেন। কারোর প্রশংসা শুনে যেন মনে অহংকারবোধ বাসা বাঁধতে না পারে সে জন্য নিজের দোষ-ত্রুটি এবং দুর্বলতার কথা সব সময় স্মরণ করতেন এবং আল্লাহর কাছে ক্ষমা চাইতেন। আল্লাহ আমাদের সবাইকে আত্দম্ভরিতা থেকে দূরে থাকার তৌফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক।

 

সর্বশেষ খবর