বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা
জানা অজানা

তিনটি স্মরণীয় যুদ্ধ

ম্যারাথনের যুদ্ধ, ৪৯০ খ্রিস্টপূর্বাব্দ : গ্রিস দখল করে নেওয়ার জন্য রওনা হয় পারস্যের রাজা প্রথম দারিয়ুসের এক লাখ সেনার বিশাল এক বাহিনী। কিন্তু মাত্র ১০ হাজার এথেনীয় যোদ্ধা পারসিক বাহিনীকে সমুদ্রের দিকে পিছু হটতে বাধ্য করে। যুদ্ধে তো হারল-ই সেই সঙ্গে মারা পড়ল ছয় হাজার ৪০০ পার্সীয় সেনা।

সিরাকুসে গ্রিকদের পরাজয়, ৪১৩ খ্রিস্টপূর্বাব্দ : সিসিলির ওপর প্রভুত্ব স্থাপনের জন্য ১৩৪টি যুদ্ধজাহাজ নিয়ে সাগরপথে রওনা হলো গ্রিকরা। সিরাকুস দখলের পাঁয়তারা করছে এমন সময় তাদের হতভম্ব করে দিয়ে অতর্কিতে হামলা চালাল নগরবাসী। ফলাফল গ্রিকদের শোচনীয় পরাজয়। শেষ হলো এ এলাকার গ্রিক আধিপত্য।

আরবেলার লড়াই, ৩৩১ খ্রিস্টপূর্বাব্দ : ৪৭ হাজার সেনা নিয়ে পারস্য সাম্রাজ্যের বিরুদ্ধে লড়াইয়ে নামলেন মেসিডোনিয়ার আলেকজান্ডার, যুদ্ধে পরাজিত হলেন রাজা তৃতীয় দারিয়ুস। আলেকজান্ডারের এই বিজয়ে সিন্ধু অববাহিকা পর্যন্ত ছড়িয়ে পড়ল গ্রিক সভ্যতা।

মেতাউরুসের যুদ্ধ : ২০৭ খ্রিস্টপূর্বাব্দ : ১০ বছর দীর্ঘস্থায়ী যুদ্ধের পর হানিবল আর তার ভাই হাসদ্রুবাল রোমানদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ একটি লড়াইয়ে জয়ের আশা করতে শুরু করলেন। কিন্তু নিরোর নেতৃত্বে সাত হাজার রোমান সেনা মেতাউরাস নদীতে তাদের ওপর চড়াও হলেন, হত্যা করলেন ১০ হাজার সেনা। সেই সঙ্গে ওয়াটারলুর যুদ্ধের সমাপ্তি হলো।

সর্বশেষ খবর