শনিবার, ২৫ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
প্রসঙ্গক্রমে

ফিলিস্তিনের মুক্তিযুদ্ধ

আবুল কালাম আজাদ

বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয় রক্তস্নাত পথে। একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদাররা নিরস্ত্র বাঙালিদের ওপর ঝাঁপিয়ে পড়ে। এ প্রেক্ষাপটে সাড়ে সাত কোটি বাঙালির পক্ষ থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। শুরু হয় মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধে ভারত, সোভিয়েত ইউনিয়ন ও তাদের মিত্র দেশগুলোর সমর্থন ছিল বাঙালিদের পক্ষে। একইভাবে যুক্তরাষ্ট্রের সমর্থন ছিল তাদের তাঁবেদার দেশ পাকিস্তানের দিকে। তারপরও কৌশলগত কারণে ৬ ডিসেম্বরের আগে মিত্র দেশগুলো বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। প্রবাসী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালানো সত্ত্বেও এ ব্যাপারে ইতিবাচক সাফল্য আসেনি। বাঙালি জাতির সেই দুর্দিনে ১৯৭১ সালের আগস্টে ইসরায়েল বাংলাদেশকে স্বীকৃতির প্রস্তাব দেয়। ইহুদিবাদী এ দেশটিকে বলা হয়, যুক্তরাষ্ট্রের ৫১তম রাজ্য। ইসরায়েলের এই প্রস্তাব বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতি মার্কিন সরকারের নেতিবাচক মনোভাব পরিবর্তনের সুযোগ সৃষ্টি করে। কিন্তু সে প্রস্তাবে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী মুজিবনগর সরকার সায় দেয়নি। দুনিয়ার যেসব দেশ ফিলিস্তিনি কর্তৃপক্ষকে স্বাধীন দেশের সরকার হিসেবে মর্যাদা দেয় বাংলাদেশ তার অন্যতম। ইয়াসির আরাফাতের নেতৃত্বে ফিলিস্তিনিরা যে মুক্তি সংগ্রাম শুরু করে তাতে আদর্শ হিসেবে গ্রহণ করা হয় গণতন্ত্র, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা ও সমাজবাদী ধ্যান-ধারণাকে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের আদর্শও ছিল অভিন্ন। যে কারণে একাত্তরের সেই দুঃসময়ে ইসরায়েলি স্বীকৃতি বাংলাদেশের জন্য লোভনীয় হলেও তা মুজিবনগর সরকারকে প্রলুব্ধ করতে পারেনি।

প্রবাসী বাংলাদেশ সরকারের এই নীতিগত অবস্থান বাঙালিদের সঙ্গে ফিলিস্তিনিদের যে ভ্রাতৃত্বের বন্ধন সৃষ্টি করে, তাতে কখনো চিড় ধরেনি। তুরস্কসহ অনেক মুসলিম দেশ এমনকি মিসর, জর্ডানসহ বেশ কিছু আরব দেশ ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলেও বাংলাদেশ সে পথে পা বাড়ায়নি। বাংলাদেশি নাগরিকদের জন্য ইসরায়েল এখনো এক নিষিদ্ধ দেশ।

ফিলিস্তিনের মুক্তি সংগ্রামে মুসলিম ও আরব দেশগুলোর নতজানু ভূমিকার বিপরীতে বাংলাদেশের ভূমিকাকে ব্যতিক্রম বলে অভিহিত করা যায়। ফিলিস্তিনের মুক্তিযুদ্ধে শত শত বাঙালি তরুণ অংশ নিয়েছে। তাদের অনেকে শহীদ হয়েছেন। ইসরায়েল বাহিনীর হাতে ধরা পড়ে নির্মম নির্যাতনের শিকারও হয়েছেন কেউ কেউ। বাঙালিদের বীরত্ব ও আদর্শবাদিতার প্রশংসাও করেছেন ফিলিস্তিনি নেতারা।

যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের মুক্তিযুদ্ধে প্রায় আট হাজার বাংলাদেশি অংশ নিয়েছে। লেবাননের ইংরেজি দৈনিক আল-আখবরে ওই মার্কিন সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ১৯৮৭ সালে ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের ঢাকা সফরকালে তাকে জানানো হয়, বাংলাদেশ থেকে প্রায় আট হাজার তরুণ পিএলওর পক্ষে যুদ্ধ করতে গেছেন। স্মর্তব্য, ফিলিস্তিনের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী তরুণদের বড় অংশই ছিলেন জাসদসহ বিভিন্ন বাম ও প্রগতিশীল দলের সদস্য। দশম জাতীয় সংসদের একজন সদস্যও এ কৃতিত্বের অধিকারী।

ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে বাংলাদেশিদের বীরত্বের ভূয়সী প্রশংসা করেছেন ফিলিস্তিনি নেতারা। সিরিয়া সমর্থিত ফিলিস্তিনিদের বিপ্লবী সংগঠন প্যালেস্টাইন ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএফএলপি) নেতা, লেবাননের শাতিলা শিবিরের পরিচালনা পরিষদের সদস্য জিয়াদ হামমো বলেছেন, বাংলাদেশি যোদ্ধারা সামরিক দিক দিয়ে মেধার স্বাক্ষর রেখেছেন। তাদের কেউ কেউ এত সুন্দর আরবি বলতেন যে, তাদের বাংলাদেশি হিসেবে ভাবতে কষ্ট হতো। এ যোদ্ধাদের কেউ কেউ শহীদ হয়েছেন। ইসরায়েলি হানাদারদের হাতে বন্দী হয়েছেন কেউ কেউ। শহীদ বাংলাদেশিদের একজন কামাল মোস্তফা আলী। লেবাননের হাই রক ক্যামেলের যুদ্ধে তিনি শহীদ হন। ২০০৪ সালে লেবাননের হিজবুল্লাহ এবং ইসরায়েলের বন্দী বিনিময়ের সময় তার লাশ ইসরায়েলিরা ফেরত দেয়। শাতিলা শরণার্থী শিবিরের বাইরে শহীদ গোরস্থানে তাকে প্রথমে দাফন করা হয়। পরে তার দেহাবশেষ বাংলাদেশে স্বজনদের কাছে পাঠানো হয়।

ফিলিস্তিনের মুক্তি সংগ্রামে বাংলাদেশি যোদ্ধাদের অংশগ্রহণের কথা নিশ্চিত করেছেন পিএলওর লেবানন শাখার সম্পাদক ফাতি আবু আল আরাফাত। তিনি আল আখবর পত্রিকাকে বলেছেন, এক থেকে দেড় হাজার বাংলাদেশি তাদের হয়ে যুদ্ধ করেছেন। পিএলওর এমন ব্যাটালিয়ন ছিল, যা বাংলাদেশিদের নিয়ে গঠিত। তিনি বাংলাদেশি যোদ্ধাদের প্রশংসা করে বলেছেন, তারা ছিলেন সুশৃঙ্খল। অসম্ভব দৃঢ় ছিল তাদের মনোবল। হানাদার ইসরায়েলি সেনাদের হাতে আটক হওয়ার পর নির্যাতনের মুখেও তারা পিএলওর পক্ষে বলেছেন এবং ইসরায়েলকে ধিক্কার দিয়েছেন। এমনকি গাজায় ইসরায়েলিদের বিরুদ্ধে হামাসের যেসব যোদ্ধা লড়াই করছেন তাদের মধ্যে বাংলাদেশি তরুণরাও রয়েছেন। তাদের অন্তত একজন শহীদও হয়েছেন।

সর্বশেষ খবর