শুক্রবার, ২৮ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
ধর্ম

সত্য প্রকাশে তাগিদ দিয়েছে ইসলাম

মাওলানা আবদুর রশিদ

পবিত্র কোরআনের সূরা বাকারার একটি আয়াত যে কোনো সংবাদ মাধ্যমের পাথেয় বলে বিবেচিত হতে পারে। আল্লাহপাক ওই আয়াতে বান্দাদের নির্দেশ দিয়েছেন, 'তোমরা সত্যকে মিথ্যার সহিত মিশ্রিত করিও না এবং জানিয়া-শুনিয়া সত্য গোপন করিও না।'

সংবাদ মাধ্যম বিশেষত সংবাদপত্র মানুষকে দেশে-বিদেশে কোথায় কি ঘটছে সে তথ্য জানায়। এ ক্ষেত্রে ঐশী নির্দেশ হলো কোনোভাবেই সত্যের সঙ্গে যেন মিথ্যার মিশ্রণ না ঘটে। পবিত্র কোরআনের নির্দেশ মেনে চলার মাধ্যমেই একটি পত্রিকা সত্য, সুন্দর ও কল্যাণের প্রতিবিম্ব হিসেবে নিজেকে তুলে ধরতে পারে। মানুষের আস্থা অর্জন করতে পারে। সত্যের সঙ্গে অসত্যের মিশ্রণ মানুষকে ধোঁকা দেওয়ার শামিল। পবিত্র কোরআনের সূরা হজের ৩০ নম্বর আয়াতে ইরশাদ করা হয়েছে, 'তোমরা মিথ্যা থেকে আত্দসংবরণ কর।' পক্ষান্তরে অসত্যভাষীদের ওপর রয়েছে আল্লাহর অভিসম্পাত (সূরা আল ইমরান : ৬১)।

রসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমার যে ভাই তোমাকে সত্যবাদী বলে বিশ্বাস করে, অথচ তুমি তাকে মিথ্যা সংবাদ দিলে এটা চরম বিশ্বাসঘাতকতা (বোখারি)।

অসত্য প্রচারণা সমাজের শান্তি-শৃঙ্খলা বিঘি্নত করে। জাতীয় ঐক্যে ফাটল ধরায়। মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করে। সবারই উচিত এ পথ থেকে দূরে থাকা। পবিত্র কোরআন পাকের সূরা নিছায় বলা হয়েছে, 'মন্দ কথার প্রচারণা আল্লাহ পছন্দ করেন না।' ফলে প্রতিটি সংবাদ মাধ্যমের দায়িত্বশীলদের উচিত হবে এদিকে সতর্ক থাকা। দেশের সংবিধান ও আইনে সংবাদপত্রের স্বাধীনতা স্বীকৃত; কিন্তু স্বাধীনতা অর্থ যা ইচ্ছা তা করা নয়। যা ইচ্ছা তাই বলা নয়। আল্লাহ কোনো বিষয়ে সীমা লঙ্ঘনকারীকে পছন্দ করেন না। এ বিষয়ে সূরা হুদ-এ ইরশাদ করা হয়েছে, 'যাহারা সীমা লঙ্ঘন করিয়াছে তোমরা তাহাদের প্রতি ঝুঁকিয়া পড়িও না।' প্রতিটি বিশ্বাসী মানুষ তার জীবনাচারের প্রতিটি কাজকে ইবাদত বলে মনে করে। সংবাদ মাধ্যমের কর্মীদেরও উচিত, সত্য তথ্য জানাবার যে অঙ্গীকারে তারা আবদ্ধ, তা সঠিকভাবে পালন করা। আর আল্লাহ সব সময় সত্যের পথে যারা চলেন তাদের পুরস্কৃত করেন।

লেখক : ইসলামী গবেষক

 

 

সর্বশেষ খবর