রবিবার, ১২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

হাদিস শাস্ত্রের মহান হাফেজগণ

হাদিস শাস্ত্রের মহান হাফেজগণ

মহান আল্লাহর নাজিলকৃত কোরআন এবং রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস মুমিনদের জীবনাচারের জন্য পাথেয় হিসেবে বিবেচিত। তিনটি নির্ভরযোগ্য মাধ্যমে রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসসমূহ আমাদের কাছে পৌঁছেছে (১) লিখিত আকারে, (২) স্মৃতিতে ধরে রাখার মাধ্যমে; (৩) পঠন-পাঠনের মাধ্যমে। হাদিস সংগ্রহ, বিন্যাস ও পুস্তকাকারে সংকলনের সময়টাকে চার যুগে বিভক্ত করা যায়।

প্রথম যুগ : নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগ থেকে প্রথম হিজরি শতকের শেষ পর্যন্ত : এই যুগের হাদিস সংগ্রাহক, সংকলক ও মুখস্থকারীগণের পরিচয় নিম্নে তুলে ধরা হলো-

হাদিসের প্রসিদ্ধ হাফেজগণ

(১) হজরত আবু হুরায়রা (রা.) : (আবদুর রহমান) : ৭৮ বছর বয়সে ৫৯ হিজরিতে ইন্তেকাল করেন। তার বর্ণিত বা রিওয়ায়াতকৃত হাদিসের সংখ্যা ৫৩৭৪ এবং তার ছাত্র সংখ্যা ৮০০ পর্যন্ত।

(২) হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) : ৭১ বছর বয়সে ৬৮ হিজরিতে ইন্তেকাল করেন। তার রিওয়ায়াতকৃত হাদিসের সংখ্যা ১৬৬০।

(৩) হজরত আয়েশা সিদ্দিকা (রা.) : ৬৭ বছর বয়সে ৫৮ হিজরিতে ইন্তেকাল করেন। তার রিওয়ায়াতকৃত হাদিসের সংখ্যা ২২১০।

(৪) হজরত আবদুল্লাহ ইবনে উমার (রা.) : ৭৪ বছর বয়সে ৭৩ হিজরিতে ইন্তেকাল করেন। তার বর্ণিত হাদিসের সংখ্যা ১৬৩০।

(৫) হজরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) : ৯৪ বছর বয়সে ৭৮ হিজরিতে ইন্তেকাল করেন। তার রিওয়ায়াতকৃত হাদিসের সংখ্যা ১৫৬০।

(৬) হজরত আনাস ইবনে মালিক (রা.) : ১০৩ বছর বয়সে ইন্তেকাল করেন। তার রিওয়ায়াতকৃত হাদিসের সংখ্যা ১২৮৬।

(৭) হজরত আবু সাঈদ খুদরী (রা.) : ৮৪ বছর বয়সে ৭৪ হিজরিতে ইন্তেকাল করেন। তার বর্ণিত হাদিসের সংখ্যা ১১৭০।

এই কজন মহান সাহাবির প্রত্যেকেরই এক হাজারের অধিক হাদিস মুখস্থ ছিল। তাছাড়া হজরত আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (মৃঃ ৬৩ হিজরি), হজরত আলী (মৃঃ ৪০ হিজরি) এবং উমার ফারুক (মৃঃ ২৩ হিজরি) রাদিয়াল্লাহু আনহুম সেসব সাহাবির অন্তর্ভুক্ত যাদের বর্ণিত হাদিসের সংখ্যা ৫০০ থেকে এক হাজারের মধ্যে।

অনুরূপভাবে হজরত আবু বকর (মৃঃ ১৩ হিজরি), হজরত উসমান (মৃঃ ৩৬ হিজরি), হজরত উম্মে সালমা (মৃঃ ৫৯ হিজরি), হজরত আবু মূসা আশআরী (মৃঃ ৫২ হিজরি), হজরত আবু যার গিফারি (মৃঃ ৩২ হিজরি), হজরত আবু আইয়ুব আনছারি (মৃঃ ৫১ হিজরি) রাদিআল্লাহু আনহুম থেকে একশতের অধিক এবং পাঁচশতের কম হাদিস বর্ণিত আছে।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস ১৪শ' বছর পরও আমাদের মাঝে আলোকবিস্তার করছে হাদিসের মহান হাফেজদের কারণে। তাদের কাছ থেকে যারা হাদিস সংগ্রহ করেছেন তাদের ভূমিকাও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এসব মহান ব্যক্তি হিকমাত ও হেদায়াতের এই উৎসকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার জন্য যে মেহনত করেছেন তা অতুলনীয়।

-শাকিল জাহান।

 

সর্বশেষ খবর